বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

গরমে স্বাস্থ্যকর খাবার

গরমে স্বাস্থ্যকর খাবার

এ ভাদ্রের গরমে সুস্থ থাকতে চাই মাছ ও সবজির যত রান্না। এসবে থাকে প্রচুর প্রোটিন। প্রোটিন মানেই রোগ প্রতিরোধ শক্তি।  আজ এমন কিছু রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী -সোনিয়া রহমান

 

গন্ধরাজ পমফ্রেট

উপকরণ

বড় মাপের পমফ্রেট-৬টা, হলুদ গুঁড়া- ১ চামচ, লবণ-স্বাদ অনুযায়ী, শুকনো লঙ্কার গুঁড়া-আধ চামচ, পিঁয়াজ বাটা-২ চামচ, কাঁচালঙ্কা বাটা-১ চামচ, আদা বাটা-১ চামচ, রসুন বাটা-১ চামচ, তন্দুরি মশলা-১ চামচ, গন্ধরাজ লেবুর রস-১ চামচ, লেবুর খোসা সামান্য গ্রেট করা, মাখন-১ চামচ, টমেটো- ৩টা, গোটা গরম মসলা সামান্য।

প্রণালি

মাছগুলো ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে রাখুন। এরপর ওই মাছে ছুরি দিয়ে লম্বা করে ভালো করে দুদিকটা কেটে দিন। যাতে তেল মসলা ঢুকতে পারে। লবণ, হলুদ, পিঁয়াজ বাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। আদা বাটা, রসুন বাটা, তন্দুরি মসলা, গন্ধরাজ লেবুর রস, ওই লেবুর খোসা সামান্য গ্রেট করে ম্যারিনেট করে নিন। কড়াইতে মাখন দিয়ে ভালো করে গরম করে নিন। গরম হয়ে গেলে ব্রাশ করে দিন কড়াইয়ের ওপর। এর পর ওর মধ্যে মাছগুলো ভালো করে দিয়ে দিন। কড়াইয়ের মাঝখানে দিয়ে দিন গোটা তিনটে টমেটো। কড়াইয়ের ঢাকনাটা ভালো করে বন্ধ করে দিন।

 

গ্রিন মিক্সড সবজি

উপকরণ : ৩টি বড় টমেটো, ২টি মাঝারি আকারে পিঁয়াজ, ২ টেবিল চামচ কাজুবাদাম ১-১/২ টেবিল চামচ তেল, ধনে পাতা পরিমাণ মতো, ফুলকপি, আলু, মুলা, গাজর, শিম, বেগুন পরিমাণ মতো।

প্রণালি : প্রথমে একটি কড়াইয়ে তেল দিন। তারপর তেল গরম হয়ে এলে তাতে পিঁয়াজকুচি দিন। এরপর এতে টমেটোকুচি, কাজুবাদাম এবং পিঁয়াজকুচি দিয়ে মাঝারি আঁচে নাড়ুন। টমেটো নরম হয়ে এলে এতে পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। এখন আরেকটি প্যানে তেল গরম করতে দিন। এতে আলুকুচি, গাজরকুচি দিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে ফেলুন। আবার ফুলকপি, বিনস এবং পনির দিয়ে ভেজে নামিয়ে ফেলুন। এতে টমেটো পেস্ট, লবণ, লাল মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়ুন। বলক না আসা পর্যন্ত নাড়তে থাকুন। তারপর এতে ভাজা সবজিগুলো দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। 

গ্রিলড চিকেন সালাদ

উপকরণ : গ্রিলড চিকেন ব্রেস্ট পিস ১টি, লেটুস পাতা ৪-৫টি, লাল ক্যাপসিকাম ৮০ গ্রাম, চিকন করে কাটা শসা ১টি, পিঁয়াজকুচি ১/২টি, মেয়নিজ ১/২ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : গ্রিলড চিকেন ব্রেস্ট পিস নিয়ে কিউব করে কেটে নিতে হবে। তারপর একে একে লেটুস পাতা, ক্যাপসিকাম, শসা, পিঁয়াজকুচি দিতে হবে। মেয়নিজ, চিলি ফ্লেক্স, মধু এবং লবণ দিয়ে একত্রে মিশিয়ে দিলেই হয়ে গেল গ্রিলড চিকেন লেটুস সালাদ।

সর্বশেষ খবর