বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

চমকপ্রদ হালকা সাজ

চমকপ্রদ হালকা সাজ

♦ মডেল : ফারিয়া ফারিশা আহমেদ ♦ পোশাক : অ্যাভিটো ♦ মেকওভার : হাসান খান ♦ ছবি : আদনান ভূইয়া

অনেকে মনে করেন, মেকআপ একজন মানুষকে সুন্দর করে। তবে বিষয়টি তা নয়।  যারা মেকআপ করতে পছন্দ করেন তাদের জানা খুবই গুরুত্বপূর্ণ কোনটি তাদের মুখে কী কাজ করবে এবং কী কাজ করবে না...

 

দিন পঞ্জিকার হিসাবে বর্ষা শেষ হয়েছে অনেক আগে। তবে শরতের এমন দিনে বৃষ্টি হানা দিচ্ছে ক্ষণে ক্ষণে। আর গরমের প্রভাবও বেশ পরিলক্ষিত হচ্ছে আজকের দিনগুলোয়। এ সময়টাতে হালকা সাজার পরামর্শ দিচ্ছেন রূপবিশেষজ্ঞরা। কারণটা আর কিছুই না, গরম। ভারী মেকআপ, ভারী জমকালো কাজ করা পোশাকে বেশিক্ষণ স্বস্তি পাওয়া সম্ভব না। পরিমিতভাবে মেকআপ ব্যবহার করেও কিন্তু সাজে জমকালো ভাব আনা যায়।

 

এ প্রসঙ্গে পরামর্শ দিয়েছেন গুলশানভিত্তিক মেকওভার জোন শোভন মেকওভারের কসমোলজিস্ট শোভন শাহা। রূপ সচেতন রমণীদের জন্য তিনি বলেন, এই গরমে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখাটা একটা বিরাট চ্যালেঞ্জ। কিছু টেকনিক অনুসরণ করে মেকআপ দীর্ঘস্থায়ী করা যায়। তবে সে ক্ষেত্রে বাড়তি করণীয় হলো- উপযুক্ত প্রসাধনীর ব্যবহার। পাশাপাশি মেকআপ পূর্ব ও পরবর্তী সচেতনতা। যেমন- আবহাওয়া যেমনই হোক, মেকআপ করার আগে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন লাগাতে কোনোভাবেই ভোলা যাবে না। কারণ স্কিন যদি ময়েশ্চারাইজড থাকে, তবে আলাদা করে তেমন কিছুই করা লাগে না। ময়েশ্চারাইজার স্কিনকে আর্দ্রতা দিয়ে থাকে। গরমে যতটা সম্ভব হালকা মেকআপ ব্যবহার করতে হবে। মেকআপ করার আগে ত্বকে বরফের টুকরো ঘসে নিতে হবে। গরমের কারণে অনেকের নাকের পাশে তেল জমে থাকে। বরফ দিয়ে ম্যাসাজ করার ফলে ত্বকের তৈলাক্ত ভাব অনেকটা কমে যায়। অনুষ্ঠান থাকলে দুই দিন আগে ফেসিয়াল করে নেওয়া যেতে পারে, এতে মেকআপ খুব সহজে মিশে যাবে। এরপর প্রাইমার ব্যবহার করতে হবে, প্রাইমার দীর্ঘ সময় মেকআপ ধরে রাখতে সাহায্য করে।

মুখে দাগ বা ব্রণের সমস্যা থাকলে কাভার স্টিক দিয়ে ঢেকে নিতে পারেন। তবে সেটা হতে হবে তেলবিহীন এবং অল্প পরিমাণে ব্যবহার করতে হবে। চেহারায় কোনো দাগ না থাকলে লং লাস্টিং ফাউন্ডেশন মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। এরপর কমপ্যাক্ট অথবা লুস পাউডার দিয়ে দিতে পারেন। যাদের ত্বক তৈলাক্ত, বেশি ঘামার প্রবণতা আছে তাদের অ্যান্টি শাইন পাউডার ব্যবহার করতে পারেন। এমনটাই জানিয়েছেন কসমোলজিস্ট শোভন শাহা। এ ছাড়া অ্যান্টি শাইন পাউডারের পরিবের্ত জনসন পাউডার বা লুস পাউডারের মধ্যে সান স্ক্রিন পাউডারের উপাদান আছে এমন প্রসাধনী ব্যবহার করতে পারেন। মুখ ধুয়ে এক টুকরো বরফ ঘষে নিন মুখে ও ঘাড়ে। এরপর মেকআপ করুন। কমপক্ষে নয় ঘণ্টা আপনাকে সুরক্ষা দেবে ঘাম থেকে। রাতে ফাউন্ডেশনের পরিবর্তে একটু কমপ্যাক্ট পাউডার অথবা প্যানকেক পানির সাহায্যে মুখে ও ঘাড়ে ভালোভাবে ব্লেন্ড করে লাগান। মিশ্র ধাঁচের ত্বক হলে মেকআপ ফিক্সার ব্যবহার করতে পারেন। এতে মেকআপ অনেকক্ষণ ধরে থাকবে।

 

২০১৭ সাল পর্যন্ত বিশ্ব ফ্যাশন অনুযায়ী, চোখের মেকআপ হবে হালকা। লিপস্টিক হবে ভারী রঙের। যেহেতু গরম তাই ক্রিম আইশ্যাডোর বদলে কমপ্যাক্ট আইশ্যাডো বেছে নিতে পারেন। কাজল ও মাসকারা ভারী করে দিয়ে আইশ্যাডো হালকা রঙের বেছে নিন। পানিরোধক হতে হবে কাজল ও মাসকারা। কচিপাতা সবুজ, আকাশি নীল, বাঙ্গি, বাদামি রংগুলো চোখের সাজে প্রশান্তি নিয়ে আসবে। চোখের কনট্যুরিং করার জন্য কপার ও কালো রং বেছে নিতে পারেন। হাইলাইটার হিসেবে সাদা ও সোনালি রং ভালো লাগবে। আইব্রো পেনসিলের পরিবর্তে আইব্রো কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন।

 

আজকাল হালকা গোলাপি ব্লাশঅন, হালকা ইট রং, বাঙ্গি কিংবা হালকা বাদামি রংগুলো বেশ চলছে। শিমার এড়িয়ে চলুন। তবে যারা এটি ব্যবহারে আগ্রহী তারা চিকবোনের ওপরে সামান্য পরিমাণে হাইলাইটার ব্যবহার করতে পারেন। তবে ব্লাশঅনটিও হতে হবে কমপ্যাক্ট পাউডারের। যেসব মেকআপে ক্রিম জাতীয় উপাদানের উপস্থিতি বেশি, সেসব প্রসাধনী এড়িয়ে যান। লিপস্টিকের রং হিসেবে লাল, মেরুন, সোনালি, বাদামি, বাঙ্গি, বেগুনি রঙের গাঢ় শেডগুলো বেছে নিন। কেউ যদি ফ্রস্ট ব্যবহার করতে চান, তাহলে ম্যাট ও ফ্রস্ট মিশিয়ে ব্যবহার করা যাবে। এ ক্ষেত্রে খুবই অল্প পরিমাণে ফ্রস্ট ব্যবহার করতে হবে। ম্যাট লিপস্টিক এখন অনেক ট্রেন্ডি। আর হ্যাঁ, চুল বাঁধার ক্ষেত্রে একটু উঁচু করে চুল বাঁধাই হচ্ছে এ সময়ে সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

 

লেখা : ফেরদৌস আরা

সর্বশেষ খবর