বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কনট্যুরিং ম্যাজিক

নাক, গালের হাড় ইত্যাদি অংশ আরও স্পষ্টভাবে ফুটিয়ে তোলার জন্য মেকআপের এ বিশেষ কৌশলটি ব্যবহার করা হয়...

কনট্যুরিং ম্যাজিক

♦ মডেল : মৌ রহমান ♦ ছবি : এমএইচ বিপু

১৬ শতকে যুক্তরাজ্যের মঞ্চ অভিনেতারা নিজেদের মুখের অভিব্যক্তি  উপস্থাপনে কনট্যুরিং করতেন। পরে ১৯ ও ২০ শতকে মেকআপশিল্পীর হাত ধরে কনট্যুরিংয়ে আসে ভিন্নমাত্রা। ২০ শতকের পঞ্চাশের দশকে অড্রে হেপবার্ন, মেরিলিন মনরো ও এলিজাবেথ টেইলরও কনট্যুরিং ব্যবহার করেছিলেন। ম্যাডোনা, সিনডি ক্রফোর্ড, জ্যানেট জ্যাকসনসহ বিভিন্ন তারকার মেকআপশিল্পী কেভিন অইকন ২০০০ সালে ‘ফেস ফরোয়ার্ড’ নামে একটি বই লেখেন। এর পরই কনট্যুরিং বিষয়টি প্রথম সর্বসাধারণের নজরে আসে এবং জনপ্রিয় হয়ে ওঠে।

 

কনট্যুরিং কী

মুখশ্রীর আদলে বদল আনতে মেকআপে কনট্যুরিং করা হয়। এক কথায়, এটি মুখে সুন্দর শেপ আনার কৌশল। যার মাধ্যমে নাক, চিবুক ও মুখের ফোলাভাব কমানো হয়। কনট্যুরিং মানেই গাল কেটে চিকন করা, নাক কেটে সরু করা, থুতনি কেটে চোয়াল বের করা। এমন প্রচলিত শব্দ মানেই কনট্যুরিং। সাধারণত গোলাকার বা ডিম্বাকৃতির চেহারাকে মেকআপের আদর্শ বলে মানা হয়। কিন্তু সবার চেহারা তো এক রকম নয়। কারও চেহারা চৌকো, কারও তিন কোনা, মানে কপাল চওড়া কিন্তু চিবুক খুব সরু। কারও চেহারা পানপাতার মতো, কারও গোল। চেহারা বদলে মানানসই রূপ দেওয়ার জাদুই হলো কনট্যুরিং।

 

যেভাবে করবেন

চেহারা চৌকো হলে কপালের ওপরের অংশ, গালের দুই পাশ আর মাঝ বরাবর কনট্যুর করাই যথেষ্ট। চেহারা পানপাতার মতো হলে কপালের দুই পাশ, গালের প্রায় অর্ধেক আর চিবুকটা দুই পাশে কনট্যুর করতে হবে। গোল চেহারার জন্য গালের দুই পাশে কোনাকেও কনট্যুর করতে হবে। চিবুক, কপাল ও চোখের নিচে হাইলাইটার ব্যবহার করুন। কনট্যুরিং করার জন্য বেস শেডের চেয়ে দুটি ডার্ক শেড দিয়ে কনট্যুরিং করতে হয়। অনেকেই কনট্যুরিং-এ সর্বদা খয়েরি শেড ব্যবহার করে থাকেন। তবে এ কথা অবশ্যই মনে রাখতে হবে যে, এটা সবার জন্য নয়।

 

কত ধরনের কনট্যুর

এটা ক্রিম ও পাউডার; দুই ফর্মেই পাওয়া যায়। দুটির যে কোনো একটা দিয়েও কনট্যুর করা যায়। আবার দুটির কম্বিনেশনে কাজ করা যায়। সাধারণ মেকআপের জন্য পাউডার কনট্যুর যথেষ্ট। কিন্তু ভারী মেকআপে প্রাইমারের পর ক্রিম কনট্যুর করবেন, তারপর তা ফাউন্ডেশনের সঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে (ব্লেন্ড) নেবেন। সব শেষে আবার পাউডার দিয়ে কনট্যুর করে নিন। বোঝা যায়- এমন ধাপে নিয়ে আসতে হবে।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর