বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ফেস সেরামের সাতকাহন

ফেস সেরামের সাতকাহন

ছবি : সংগৃহীত

ময়েশ্চারাইজারের মূল কাজ হলো- হাইড্রেশন ও আর্দ্রতা যেন ত্বক থেকে বের হতে না পারে।  ফলে ত্বক পুষ্টি পায় না। আর সেখানে কাজ করে সেরাম। আর এর প্রধান কাজ ত্বককে পুষ্টি প্রদান করা...

বাজারের নানা প্রসাধনীর ভিড়ে আধুনিক কসমোলজিস্টদের হঠাৎ ফেস সেরাম নিয়ে এত মাতামাতি কেন? এতে ফলাফল কেমন? আর কেন রূপ বোদ্ধারা ফেসিয়াল সেরাম ব্যবহারে বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন? কারণ একটাই; ত্বক অনেক সংবেদনশীল। আর আমাদের ত্বকের যদি সত্যিই কিছু প্রয়োজন হয়ে থাকে, তা হলো আর্দ্রতা এবং ময়েশ্চারাইজার। কেননা  সারা বছরই আমরা ত্বকের হাইড্রেশন এবং ময়েশ্চার লেভেল ধরে রাখার চেষ্টা করি।

ঠিক এ কারণেই কসমোলজিস্টগণ ফেসিয়াল সেরাম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। এর উপকারিতাও অনেক। যেমন- ত্বকে নিমিষের মধ্যে অ্যাবসর্ব হয়ে যায়। ফলে তা ত্বকের গভীরে প্রবেশ করলেও দীর্ঘক্ষণ ময়েশ্চার ধরে রাখার উপযুক্ত নয়। তাছাড়া সেরামের প্রধান কাজ ত্বককে পুষ্টি প্রদান করা। হাইড্রেশন এবং সেরাম যেন ত্বকের গভীরে ঢুকে ভালোভাবে ত্বককে নারিশ করতে পারে, তার জন্য বাইরে থেকে আলাদা সুরক্ষা দেওয়া জরুরি। ময়েশ্চারাইজার সেই কাজটাই করে থাকে।

ব্যবহারবিধি : সেরাম ব্যবহার করার সঠিক সময় টোনার এবং ময়েশ্চারাইজারের মাঝে। টোনার যদি নিয়মিত ব্যবহার না করেন, সে ক্ষেত্রে পরিষ্কার ত্বকে প্রথমে সেরাম লাগান। দুই-তিন ফোঁটা আঙুলের ডগায় নিয়ে মুখে ম্যাসাজ করুন। মিনিট পাঁচেক অপেক্ষা করুন, যাতে ত্বক সেরামের সবটুকু শুষে নেয়। এবার ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সেরাম যেহেতু ত্বকের গভীরে প্রবেশ করে, তাই  ময়েশ্চারাইজারও ত্বকের ওপর আরও ভালোভাবে কাজ করতে পারে।

কোন ত্বকে কেমন সেরাম?

শুষ্ক ত্বক : এই ত্বকে সবচেয়ে কার্যকরী ভিটামিন-ই। এটিও এক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট যা ত্বকের কোষকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে বাঁচায়। এ ছাড়াও রাখতে পারেন নিয়াসিনামাইড (ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে, সেরামাইড লেভেল বাড়ায়), গ্লাইকলিক অ্যাসিড (দাগছোপ তুলতে সাহায্য করে) এবং হায়ালুরনিক অ্যাসিড (আর্দ্রতা ধরে রাখে)।

নির্জীব ত্বক : গ্রিন টি এক্সট্র্যাক্ট, রেসভেরাট্রল, ফেরুলিক অ্যাসিডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টস ত্বকে থাকা ফ্রি-র‌্যাডিকাল দূর করে ত্বককে উজ্জ্বল করে তুলবে। তাছাড়া এই ধরনের সেরাম ব্যবহার করলে দিনের বেলা সানস্ক্রিনেও বাড়তি উপকার পাবেন।

তবে এ কথা মনে রাখবেন, সেরাম যেহেতু একটু বেশি কনসেনট্রেটেড, তাই অতিরিক্ত ব্যবহারে হিতে বিপরীত হতে পারে। বিশেষ করে সেনসিটিভ ত্বকে সেরাম এবং অন্যান্য প্রডাক্টের কম্বিনেশন সঠিক না হলে অন্য সমস্যা দেখা দিতে পারে। তাই আগে যাচাই করুন।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর