বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘরোয়া প্রোটিন ট্রিটমেন্ট

ঘরোয়া প্রোটিন ট্রিটমেন্ট

ছবি : শোভন মেকওভার

চুলের প্রধান উপাদান কেরোটিন নামক প্রোটিন। এই প্রোটিন দুর্বল হয়ে পড়লে চুলে দেখা দেয় প্রোটিন-ঘাটতি। ঘরোয়া হেয়ার প্যাক হতে পারে সমাধান...

 

ডিম ও টক দই

চুলের দৈর্ঘ্য অনুযায়ী একটা বা দুটি ডিম ফেটিয়ে নিন। এতে ২ টেবিল চামচ (লম্বা চুলের ক্ষেত্রে পরিমাণ বাড়বে) টক দই মিশিয়ে আবার ফেটিয়ে নিন। শুকনো চুল আঁচড়ে এই মাস্ক লাগান। চুলের গোড়ায় বেশি করে লাগান, তবে ডগার কথা ভুললে চলবে না। ২০ মিনিট রেখে শ্যাম্পু এবং কন্ডিশনার লাগান। তৈলাক্ত চুলের ক্ষেত্রে এই মাস্ক বিশেষভাবে কার্যকরী।

 

ডিমের কুসুম, ক্যাস্টর অয়েল এবং মধু

চুলে রুক্ষতার সমস্যা থাকলে এই মাস্ক উপকারী। ১ চা-চামচ ক্যাস্টর অয়েল অল্প গরম করে নিন। এতে একটা বা দুটি ডিমের কুসুম এবং ২ চা-চামচ মধু মেশান। মিশ্রণটা পুরো স্ক্যাল্পে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে থাকুন। ১৫-২০ মিনিট পরে চুল ধুয়ে নিন। চুল ধুতে অল্প ভিনেগার এক মগ পানিতে মিশিয়ে লাস্ট রিন্স হিসেবে ব্যবহার করুন। বাড়তি শাইন আসবে।

 

অ্যাভোকাডো এবং আমন্ড মিল্ক

একটা পাকা অ্যাভোকাডোর ক্বাথ বের করে চটকে নিন। পরিমাণমতো আমন্ড মিল্ক মেশান। চুলের ডগায় এবং স্ক্যাল্পে এই মাস্ক লাগান। যতক্ষণ ইচ্ছা রেখে, পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই।

 

পাকা কলা ও অ্যাভোকাডো

পাকা কলা এবং অ্যাভোকাডো চটকে নিন। পাতলা করার জন্য ব্যবহার করুন অ্যাপল সাইডার ভিনেগার। একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ১৫ মিনিট রাখুন। ভালোভাবে শ্যাম্পু করে নিন। মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন। তারপর কন্ডিশনার এবং সেরামও মাস্ট।

 

নারকেলের দুধ

৩-৪ টেবিল চামচ নারকেলের দুধ নিয়ে তুলোয় করে তা পুরো স্ক্যাল্পে লাগান, অথবা নারকেলের দুধ আর সমপরিমাণ পানি মিশিয়ে চুল ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

মেয়োনেজ এবং অ্যাভোকাডো

২ টেবিল চামচ মেয়োনেজ এবং একটা পাকা অ্যাভোকাডো চটকে একসঙ্গে মিশিয়ে নিন। শুধু চুলের গোড়ায় এই প্যাক লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

 

ডিম এবং অলিভ অয়েল

তেল থাকলেও এই মাস্ক তৈলাক্ত চুলের জন্যও উপকারী। ডিম ফেটিয়ে তাতে ১-২ চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান। হট অয়েল মাসাজের পর এই মাস্ক লাগালে, স্ক্যাল্পে অ্যাবজর্বশন ভালো হবে। ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

লেখা : লাইফস্টাইল ডেস্ক

সর্বশেষ খবর