বুধবার, ১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শীত আসন্ন। এই মৌসুমে বাহারি খাবারে মেতে উঠি আমরা। তাই শীত মানেই মজার মজার পিঠা। এমন দুটি শীতের পিঠার রেসিপি তুলে ধরেছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

বিন্দানি পিঠা

উপকরণ

ময়দা ১ কাপ, লবণ ১ চা চামচ, তেল ১ টেবিল চামচ, পানি ১ কাপ, তেল ১ কাপ, চিনি আধা কাপ।

 

প্রণালি

ময়দায় লবণ মিশিয়ে তারপর পরিমাণ মতো পানি দিয়ে ডো তৈরি করে নিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে ভাঁজে ভাঁজে পরোটার ডোর মতো ভাঁজ করে ১৫ মিনিট ঢেকে রাখুন। সডো দিয়ে রুটি বেলে কুকি কাটার দিয়ে কেটে পরপর তিনটি একসঙ্গে টুথপিক দিয়ে মাঝখানটা গেঁথে ডুবো তেলে ভাজুন। এক কাপ পানি ও এক কাপ চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন সিরা বানান। ভেজে রাখা পিঠা সিরায় ডুবিয়ে নিন। পরিবেশনের সময় ওপরে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন।

 

সেমাই পিঠা

উপকরণ

চালের গুঁড়া ২ কাপ, তরল দুধ ৩ লিটার, কনডেন্সড মিল্ক ১ টিন (ইচ্ছা), চিনি স্বাদমতো, খেজুরের গুড় ১/২ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, লবণ সামান্য, পানি পরিমাণমতো, কিশমিশ, পেস্তা সাজানোর জন্য।

 

প্রণালি

পানি ফুটিয়ে চালের গুঁড়া দিয়ে ডো করে নিন। চুলা থেকে হাঁড়ি নামিয়ে কিছুটা ঠান্ডা করে বেশ ভালোভাবে ডো/কাই ময়ান দিয়ে নিন। ময়ান দেওয়া হলে অল্প করে ডো নিয়ে লেচি কেটে সেমাই বানিয়ে নিন। সব বানানো হলে চুলায় দুধের হাঁড়ি বসান। দুধ ফুটে উঠলে এক কাপ দুধ উঠিয়ে রাখুন। এই এক কাপ দুধ ঠান্ডা করে তাতে গুড় গলিয়ে ছেঁকে রাখুন। এবার দুধের সঙ্গে কনডেন্সড মিল্ক, এলাচ গুঁড়া ও স্বাদমতো চিনি দিয়ে জ্বাল করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর