বুধবার, ৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শীতের বিকালে বাড়িতে অতিথি এলে তৈরি করতে পারেন নানা রকম স্ন্যাকস। এটি তৈরি করতে খুব বেশি সময়ও লাগে না, মাত্র কয়েকটি উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায়। রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

চিজ স্টাফড স্ন্যাকস

উপকরণ : ২০০ গ্রাম পনির, অর্ধেক ক্যাপসিকাম, চিজ স্লাইস দুটি, হাফ চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ ড্রাই ম্যাঙ্গো পাউডার, তিন টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ সাদা তেল, অর্ধেক পিঁয়াজ, আধা টমেটো, চার টেবিল চামচ দই, আধা চা চামচ লাল মরিচের গুঁড়া, আধা চা চামচ জিরা পাউডার এবং লবণ স্বাদমতো।

প্রণালি : একটি পাত্রে বেসন, দই, হলুদ, লাল লঙ্কা গুঁড়া, ড্রাই ম্যাঙ্গো পাউডার, জিরা গুঁড়া এবং লবণ নিয়ে ভালো করে মেশান। ঘন ব্যাটার প্রস্তুত করুন। এবার পনিরগুলো কিউব করে কেটে নিন। পিঁয়াজ, টমেটো এবং ক্যাপসিকামও কিউব করে কেটে নিন। সেগুলোকে প্রস্তুত করা ব্যাটারে দিয়ে ভালোভাবে ম্যারিনেট করুন। তারপর ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এখন চিজের স্লাইসগুলো ছোট ছোট চৌকো আকারে পনিরের টুকরার সাইজে কেটে নিন। এবার ২-৩টি বাঁশের সরু স্টিক নিন, তাতে ম্যারিনেট করা উপাদানগুলো ঢুকিয়ে দিন। প্রথমে ক্যাপসিকাম, তারপর পনির, পিঁয়াজ, চিজ এবং সবশেষে টমেটো দিন। এবার একটি নন-স্টিক প্যান গরম করে তাতে কয়েক ফোঁটা তেল দিন। তার ওপর টিক্কাগুলো রাখুন।

 

থাই স্যুপ

উপকরণ : চিকেন স্টক ৮ কাপ, ছোট চিংড়ি মাছ ১ কাপ, মুরগির মাংস ছোট করে কাটা ১ কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, ডিমের কুসুম চারটি, লেমন গ্রাস ১০ টুকরা, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, লেবুর রস ১/২ চা চামচ, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ চারটি, লবণ স্বাদমতো।

প্রণালি : প্রথমে মুরগির স্টক তৈরি করে নিন, একটি ছোট মুরগির হাড় নিয়ে ১০-১২ কাপ পানিতে একটু লবণ দিয়ে সেদ্ধ করুন। পানি শুকিয়ে আট কাপ হলে নামিয়ে ছেঁকে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর