বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শীত আসন্ন, শীতকালে নানা স্বাদের খাবার বানানোর ধুম পড়ে যায়। এই শীতে আপনিও ঘরে তৈরি করতে পারেন মজাদার সব খাবার। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী-সোনিয়া রহমান

 

গুড়ের পায়েস

উপকরণ : আধা লিটার ফুলক্রিম দুধ, ১০০ গ্রাম পোলাও চাল, ২৫০ গ্রাম খেজুরগুড়ের পাটালি, ১ টেবিল চামচ ঘি, ১টি তেজপাতা, ২টি এলাচ, ১ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিল চামচ কিশমিশ।

প্রণালি : প্রথমে প্যান গরম করে এক টেবিল চামচ ঘিতে তেজপাতা, এলাচ থেঁতো করে ভেজে নিন। একটু পর ধুয়ে রাখা পোলাও চাল দিয়ে ভেজে নিন। এরপর এক কাপ পানি দিয়ে চাল সেদ্ধ করুন। পানি শুকিয়ে এলে দুধ ঢেলে দিন। নেড়ে দিতে হবে। দুধ অর্ধেক হয়ে চাল সেদ্ধ হলে কাজুবাদাম কুচি দিয়ে নেড়ে আরও একটু ঘন করে চুলা বন্ধ করে দিন। এবার পাটালি গুড় সামান্য পানিতে গুলিয়ে পায়েসে মিশিয়ে ফুটিয়ে নিন।

 

স্টাফড ভেজিটেবল

উপকরণ : গাজর আধা কাপ, ফুলকপি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ব্রোকোলি আধা কাপ, রেড ক্যাবেজ কুচি ১ কাপ, অ্যাসপারাগাস ৮-১০টা, টক দই দেড় কাপ, পুদিনাপাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টা, লবণ পরিমাণমতো ও গোলমরিচের গুঁড়া ১ চা চামচ।

প্রণালি : সবজি টুকরা করে ভাপে সেদ্ধ করে পানি ঝরিয়ে ঠান্ডা করুন। ফেটানো টক দই, পুদিনা পাতা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, গোলমরিচ গুঁড়া ও ভাপানো সেদ্ধ সবজি একসঙ্গে মেশান। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর