বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ব্যস্ত সময়ে চুলের যত্নআত্তি

ব্যস্ত সময়ে চুলের যত্নআত্তি

মডেল : মৌ, ছবি : মনজু আলম

নারীর সৌন্দর্যের অর্ধেক বহন করে ঘন-কালো চুল। সেই নারীই আজ শত কাজে ব্যস্ত। কেননা, কর্মজীবী নারীরা এখন নিয়মিত বেরোচ্ছেন ঘরের বাইরে। এই সময়টাতে হুট করেই বাতাসে ধুলা উড়ছে, আবার ঝুম বর্ষণে ভিজে যাওয়ার আশঙ্কাও থাকছে। যাঁদের চুল বেশ লম্বা, তাঁরা একটু ঝামেলায় পড়ছেন বটে। আর শীত মৌসুম এলে যেন কাজ বেড়ে যায় কয়েকগুণ। এমন সমস্যার সমাধানের উপায়ও অনেকের মাথায় আসে না। তবে এসবেরও আছে সমাধান।

শোভন মেকওভারের কসমোলজিস্ট শোভন সাহা জানালেন, সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত যত্নের বিকল্প নেই। যেহেতু শীত চলেই এসেছে, তাই এ সময়ে একটু বাড়তি যত্ন প্রয়োজন। ধুলা-ময়লা ত্বক ও চুলের ক্ষতি করলেও সঠিক যত্ন দিতে পারে এর সমাধান। জেনে নেওয়া যাক তার কিছু পরামর্শ-

 

নিয়মিত যত্ন

চুলের যত্নে তেল প্রয়োজন, অবশ্য পুরো চুলে তেল ম্যাসাজ না করলেও ক্ষতি নেই। তবে মাথার ত্বকে ভালোভাবে তেল ম্যাসাজ করতে হবে। ধুলা-ময়লার প্রতিকারে একদিন অন্তর শ্যাম্পু তো করবেনই। শ্যাম্পুর পর কন্ডিশনারও করবেন। প্রতিদিন চুল শুকানোয় ভয় যাদের, তাঁরা একদিন পর পর ভালোভাবে চুল ধুয়ে নিতে পারেন।

 

তেল সপ্তাহে এক দিন

সপ্তাহে অন্তত এক দিন চুলে তেল লাগান। চুলের যত্নে বাজারে অনেক ধরনের তেল পাওয়া যায়। সবচেয়ে ভালো নারিকেল তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে হালকা গরম করে চুলের গোড়ায় লাগান। এতে করে চুলের রক্ত সঞ্চালন ভালো হয়। চুল পড়া কমে এবং চুল ঘন ও কালো হয়।

 

সপ্তাহে এক দিন হেয়ার প্যাক

চুল রেশমি-কোমল ও উজ্জ্বল রাখতে সপ্তাহে এক দিন প্যাক লাগানো প্রয়োজন। এটি চুলে ম্যাজিকের মতো কাজ করে। ঘরে থাকা উপকরণ দিয়ে হেয়ার প্যাকটি বানিয়ে নিতে পারেন। একটি ডিম, দুই চামচ টক দই, একটি কলা, কয়েক টুকরা পেঁপের সঙ্গে মেথিগুঁড়া একত্রে মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু শেষে অবশ্যই কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এতে করে চুলপড়া কমবে। চুল বেশ ঝলমলে ও উজ্জ্বল হবে।

 

আরও দুটি হেয়ার প্যাক দেখানো হলো-

১. আধা কাপ টকদই, ১টি ডিম, ১ টেবিল চামচ মধু ও একটি পাকা কলা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। সাদা চুল থাকলে এই প্যাকে মেহেদি যোগ করে নেওয়া যায়।

২. আমলকী, হরীতকী, শিকাকাই, মেথি, মেহেদি ও টকদই মিশিয়ে অন্য একটি প্যাক তৈরি করা যায়। এখানে টকদই বাদে বাকি সব উপকরণ নিতে হবে এক টেবিল চামচ করে। টকদই নিন এক কাপ।

লেখা : নূরজাহান জেবিন

সর্বশেষ খবর