বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শীতে চায়ের সঙ্গে পরিবেশন করতে পারেন সবজি দিয়ে তৈরি নানা মজাদার নাশতা। সবার জন্য এটি হতে পারে চমৎকার খাবার। এমন দুটি রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

শাহী ফুলকপি

উপকরণ : ফুলকপি ১টা, আলু ১টা, গাজর ১টা, পিঁয়াজ কুচি ৩টা, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হিং ১ চিমটি, নারকেল দুধ ১/২ কাপ, তেঁতুলের রস ১/৪ কাপ, কিশমিশ ১০ টা, কাজুবাদাম ১০ টা, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, সাদা তেল ৪ টেবিল চামচ, এলাচ ১টা, ধনেপাতা কুচি ১/৪ কাপ।

প্রণালি : তেল গরম করে এলাচ ও হিং ফোড়ন দিন। পিঁয়াজ কুচি ভেজে অর্ধেকটা তুলে রাখুন। রসুন ও আদা বাটা দিয়ে ভেজে জিরা গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। ফুলকপি, আলু ও গাজর টুকরো করে কেটে দিন এবং ঢেকে দিয়ে কষিয়ে নিন। এবার একে একে নারকেল দুধ, লবণ, চিনি দিয়ে ঢেকে দিন। একটু পর তেঁতুলের রস, কাজুবাদাম, কিশমিশ দিন। অল্প পানি দিতে পারেন। নামানোর পর ওপরে ধনেপাতা কুচি ও ভাজা পিঁয়াজ ছড়িয়ে পরিবেশন করুন। একটু ক্রিমও ছড়িয়ে দিতে পারেন।

 

সবজির নাগেট

উপকরণ : পিঁয়াজ কুচি ১/৪ কাপ, গাজর কুচি আধা কাপ (সেদ্ধ করে নেওয়া), সবুজ ক্যাপসিকাম ১/৩ কাপ, সেদ্ধ আলু ২টি, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, অরিগানো আধা চা চামচ, ব্রোকোলি আধা কাপ (সেদ্ধ করে নেওয়া), লবণ স্বাদমতো, ব্রেড ক্রাম্ব আধা কাপ, চালের গুঁড়া ১/৪ কাপ, ডিম ১টি।

প্রণালি : ডিম ও তেল ছাড়া বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ঢেকে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বের করে অর্ধেক অংশ নিয়ে অল্প তেল মিশিয়ে রোলের মতো লম্বাটে আকৃতি করে কেটে কেটে নিন। চারপাশের অংশ সমান করে নাগেটের আকৃতি দিন। এভাবে বাকি অংশ দিয়েও বানিয়ে ফেলুন। ডিম ফেটিয়ে ভালো করে ডুবিয়ে নিন ডিমে। ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন ভেজিটেবল নাগেট। পরিবেশন করুন গরম গরম।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর