বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শেভিং সলিউশন

শেভিং সলিউশন
শেভ করার সময় হালকা কেটে যাওয়া, ফুসকুড়ি ওঠা ইত্যাদি সমস্যার সম্মুখীন হওয়া স্বাভাবিক। রইল সমাধান...

পুরুষের সঠিকভাবে শেভ করারও আছে কিছু নিয়ম, তবে শেভ করতে গিয়ে বিপত্তি বাধলেও তাতে রয়েছে সমাধান। বিস্তারিত জানিয়েছেন জনপ্রিয় লাইফস্টাইল-পুরুষদের গ্রুমিং এক্সপার্ট রিচার্ড সওয়ের।

 

ত্বকের জ্বালাপোড়া

শেভিংয়ে রেজরের ব্লেড ত্বকে চালানো হলে ত্বকে জ্বালাপোড়া হয়। অনেক ক্ষেত্রে তা লালচে দাগছোপে রূপ নেয়। সাধারণত ব্লেড ভোঁতা বা কম ধারালো হলে এমন সমস্যা হয়ে থাকে। তাছাড়া শুষ্ক ত্বকে শেভ বা তাড়াহুড়ো করে শেভ করতে গেলেও এমন সমস্যা হতে পারে। এমন সমস্যা এড়াতে শেভ করার আগে ত্বক ভালোভাবে ভিজিয়ে নিন। এবং শেভিং শেষে ত্বক শীতল করতে সাহায্য করবে এমন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

 

হালকা কাটাছেঁড়া

শেভিংয়ে তাড়াহুড়ো ধারালো ব্লেডে কেটে যাওয়া বা ভোঁতা ব্লেড দিয়ে বারবার ঘষাঘষি করার কারণে ত্বকে চামড়া উঠে যাওয়া বা কেটে যেতে পারে। তাই এমন দুর্ঘটনা এড়াতে ধারালো ব্লেড হালকাভাবে ব্যবহার করুন। ত্বকে যেন বেশি চাপ না পড়ে সেদিকে খেয়াল রাখুন। ত্বকের একই অংশে যত কম সম্ভব রেজর চালান।

 

ইনগ্রোন হেয়ার

এটি বেশ কষ্টদায়ক সমস্যা। শেভ করার সময় যদি লোমের কোনো অংশ গোড়া থেকে কাটা না হয় তাহলে তা ত্বকের ফলিকলের মধ্যেই বড় হতে থাকে। আর এতে করে অনেকটা বড় আকারের ব্ল্যাকহেডসের সৃষ্টি হয়। এ জন্য অনেকেই টুইজারের সাহায্যে ইনগ্রোন হেয়ার তুলে ফেলতে চান, এটা ঠিক নয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে শেভিংয়ের আগে স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে।

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর