বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হেয়ার কালারে অ্যালার্জি!

হেয়ার কালারে অ্যালার্জি!

আজকাল অনেকে চুল নিয়ে কারুকার্য করতে ভালোবাসেন। আধুনিক ট্রেন্ড হোক অথবা একঘেয়েমি কাটিয়ে চেহারার আদলে নতুনত্ব কিংবা নিছক পাকা চুল ঢাকার জন্য হেয়ার কালার করাতে চান অনেকেই। সেটি ভালো না খারাপ, তা আলোচনাসাপেক্ষ।

তবে দুঃখের ব্যাপার হলো- এসব হেয়ার কালারে রয়েছে ক্ষতিকর অ্যামোনিয়া; যা এক ধরনের কেমিক্যাল ব্লিচিং এজেন্ট। এটি চুলকে কালার করার সঙ্গে করে রুক্ষ ও নিষ্প্রাণ। চুলের গোড়া দুর্বল হয়ে যেতে পারে। ফলে চুল পড়ে যায়। এ ছাড়া ওই হেয়ার কালারে হতে পারে চোখের সমস্যা। এমনকি রয়েছে অ্যালার্জির ঝুঁকি। আমেরিকান ক্যান্সার সোসাইটির তথ্যমতে, হেয়ার কালারে ত্বকে ক্যান্সার হতে পারে। চুলের রং এবং ক্যান্সারের মধ্যে সম্পর্কের ওপর অসংখ্য গবেষণা রয়েছে।

 

পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি

চুলে রং করলে দেখতে দারুণ লাগে। কিন্তু একই সঙ্গে রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকিও। তাই হেয়ার কালার করানোর আগে যদি পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানা থাকে, তবে সে ক্ষেত্রে সচেতন থাকতে পারবেন।

 

প্রথমে জানুন কালারের ধরন

চুল রং করার আবার কয়েকটি ধরন রয়েছে। যেমন- পার্মামেন্ট বা স্থায়ী রং, সেমি-পার্মানেন্ট রং, অস্থায়ী রং, অ্যামোনিয়ামুক্ত হেয়ার কালার এবং ব্লিচ।

 

অ্যালার্জির ঝুঁকি

চুলে রং করার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে প্রথমেই আসে অ্যালার্জির আশঙ্কার কথা। এমন অনেক রং রয়েছে যা ত্বকে লাগলে অ্যালার্জি হতে পারে। চুলের রঙে সাধারণত প্যারফেইনিলেনিয়ামিন থাকে; যা সাধারণ চামড়ার অ্যালার্জির জন্য দায়ী। এই চামড়ার অ্যালার্জি যেমন- গোটা, দাগ এবং গুরুতর খোঁচা আকারে আসতে পারে।

 

যেভাবে বুঝবেন

যখন দেখবেন চুল রং করার সময় ত্বকে চুলকানি হচ্ছে, জ্বালা করছে, ত্বক ক্রমশ লাল হয়ে যাচ্ছে তখনই বুঝে নিতে হবে এই রং আপনার চুলের জন্য ভালো নয়। অনেক ক্ষেত্রে আবার ত্বক ফুলে যেতে পারে।

 

ত্বকের সমস্যা

যারা ইতোমধ্যেই ত্বকের সমস্যায় ভুগছেন, যাদের একজিমার মতো চর্মরোগ রয়েছে তারা অবশ্যই হেয়ার কালার এড়িয়ে চলুন। অন্যথায় এতে চুলের এবং স্ক্যাল্পের ক্ষতি হতে পারে। চুলকানি, লাল হয়ে যাওয়া বা ফুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে।

 

কন্ট্যাক্ট ডার্মাটাইটিস

যাদের কন্ট্যাক্ট ডার্মাটাইটিস রয়েছে তাদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে। চুলে একান্ত রং করাতে চাইলে আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। রঙে থাকা রাসায়নিকের জেরে বড় বিপদ ঘটে যেতে পারে।

 

সতর্কবাণী

হেয়ার কালার করার সময় এখনো অ্যালার্জির সমস্যা হয়নি মানে ভবিষ্যতে হবে না- এমনটা নয়। তাই ভুলের মাশুল দিতে না চাইলে অবশ্যই হেয়ার কালারে সতর্ক থাকুন।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর