বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

চুলের সমস্যার চার ধাপ!

চুলের সমস্যার চার ধাপ!

মডেল : মাফিন, ছবি : বিহাইভ স্টুডিও

কেমিক্যাল পণ্যের ব্যবহার :

চুলের সৌন্দর্য বাড়াতে ব্লিচ, রিল্যাক্সার বা হেয়ার ডাইয়ের ব্যবহার অনেক বেড়েছে। এতে যেসব পণ্য ব্যবহার করা হয়, তাতে আছে কেমিক্যাল। কসমোলজিস্টদের মতে, ঘন ঘন কেমিক্যাল ব্যবহারে চুল ধীরে ধীরে ভঙ্গুর হয়ে যায় এবং ঝরে পড়ার পরিমাণও বাড়ে। আসলে কেমিক্যালের ব্যবহারে চুলের উপরিভাগের প্রোটিন নষ্ট হয়ে যায়। এতে চুল হয়ে পড়ে দুর্বল ও প্রাণহীন। এ ছাড়া স্ক্যাল্পের স্বাভাবিক তৈলাক্ততা কমে যায়। তবে এর সমাধান হলো- কেমিক্যালবিহীন পণ্যের ব্যবহার। পাশাপাশি ময়েশ্চারসমৃদ্ধ হেয়ার মাস্ক ব্যবহারেও মিলবে সুফল।

 

সান ড্যামেজের শিকার :

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের মতো চুলের জন্যও ক্ষতিকর। চুল যদি অতিরিক্ত শুষ্ক দেখায় বা চুল ফাটা একদমই দূর না হয়, তবে বুঝতে হবে চুল সান ড্যামেজের শিকার। ফলে চুলের রঙে আসে পরিবর্তন। পাশাপাশি চুল পাতলা হয়ে যেতে পারে। এর সমাধানের শুরুটা হোক চুল ট্রিম করার মাধ্যমে। এ ছাড়া ডিম ও টক দইয়ের সংমিশ্রণে তৈরি প্রোটিন প্যাক ব্যবহার করা যেতে পারে। ক্লিনিক্যাল ইউভি প্রোটেকশন ট্রিটমেন্টও হতে পারে দারুণ সমাধান। ভবিষ্যতে সান ড্যামেজ এড়াতে বাইরে বের হওয়ার সময় হ্যাট অথবা স্কার্ফ সঙ্গে রাখা যেতে পারে।

 

হিট ড্যামেজড হেয়ার :

কারও চাই স্ট্রেইট চুল, কারও বা কার্লি; কেউ চান ব্লো ড্রাই, কেউবা চান একটু ম্যানেজেবল হেয়ার। কারণ যা-ই হোক, এতে কিন্তু রয়েছে বাড়তি হিটের ব্যবহার। এক্সটারনাল হিট স্বাভাবিক সৌন্দর্য ম্লান করে চুলকে করে তোলে ভঙ্গুর, প্রাণহীন ও পাতলা। এর সমাধানে নেওয়া যেতে পারে প্রোটিন বা কেরাটিন ট্রিটমেন্ট। এ ছাড়া চুলের ধরন বুঝে হেয়ার মাস্ক ব্যবহার করা যেতে পারে। এমনকি স্যালনে বিশেষায়িত ট্রিটমেন্ট নেওয়া যেতে পারে চুলের আর্দ্রতা বজায় রাখতে।

 

মেকানিক্যাল ড্যামেজ :

এই সমস্যা সবচেয়ে বেশি দেখা যায় যাদের চুল ফাটার প্রবণতা আছে, তাদের ক্ষেত্রে। এর সমাধান ততটা জটিল নয়। চুলের স্টাইলিংয়ে অতিরিক্ত টাইট হেয়ার ব্যান্ড বা ক্লিপ ব্যবহার থেকে বিরত থাকা চাই। ভেজা থাকলে চুল বাঁধা এড়িয়ে চলতে হবে। চুলের ধরন বুঝে জট ছাড়ানোর সহজ সমাধান খুঁজে নেওয়া জরুরি। এতে সময় বাঁচবে এবং চুলও সুন্দর থাকবে। চুল ফাটা রোধে বালিশ পরিবর্তন এবং বালিশের কভার হিসেবে মখমল ও স্যাটিনের কভার ব্যবহার করা যেতে পারে।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর