বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শীতের বিকালে নাশতা

শীতের বিকালে নাশতা

শীতের বিকালে গরম গরম নাশতার মজাই আলাদা। ঘরে বানানো  যায় এমন কয়েকটি নাশতার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

চিংড়ির কাটলেট

উপকরণ

চিংড়ি (মাঝারি) ৪টা, পিঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, সেদ্ধ আলু ১টা,  লেবুর রস ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, কাবাব মসলা ১/৩ চা চামচ, ডিম (ফেটানো) ১টা, ব্রেডক্রাম ১/২ কাপ, সানফ্লাওয়ার তেল ১/২ কাপ।

প্রণালি

চিংড়ির মাথা ও খোসা ছাড়িয়ে লেজ রেখে চিংড়ির পিঠে ছুরি দিয়ে চিড়ে দিতে হবে। এরপর চিংড়ির সঙ্গে লেবুর রস এবং লবণ মিশিয়ে মেরিনেট করতে হবে। এবার সেদ্ধ আলু চটকে কাঁচামরিচ কুচি, কাবাব মসলা, পিঁয়াজ বেরেস্তা এবং লবণ দিয়ে মাখিয়ে নিন। এরপর মেরিনেট করা চিংড়িগুলো কয়েক সেকেন্ড সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চিংড়ির মাথার অংশে চটকে নেওয়া আলুর খামি মুড়িয়ে কাটলেট বানিয়ে নিন। এবার একে প্রথমে ফেটানো ডিমে ডুবিয়ে এরপর ব্রেডক্রামে গড়িয়ে সানফ্লাওয়ার তেল গরম করে ভেজে নিতে হবে।

 

ফ্রাইড কলিফ্লাওয়ার

উপকরণ

ফুলকপি ৫০০ গ্রাম, ডিম ফেটানো ১টা, ব্রেডক্রাম ১ কাপ, লবণ ১/৪ চা চামচ, পারসলি কুচি ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে ফুলকপির ফুলগুলো ১টা ১টা করে ছাড়িয়ে নিন। এবার পানি গরম করে তাতে লবন দিয়ে ফুলকপিগুলো ১ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার ডিম ফেটিয়ে তাতে গোলমরিচের গুঁড়া এবং পারসলি কুচি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে সেদ্ধ ফুলকপি ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে গরম তেলে মাঝারি আঁচে ফুলকপি ভেজে নিতে হবে। এবার পছন্দের যে কোনো সসের সঙ্গে পরিবেশন করুন।

সর্বশেষ খবর