বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শীতের খাবার

শীতের খাবার

এই শীতে বাজারে আছে নানা পদের সবজি। এসব সবজি শীতকালীন নানান রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে। তাই সবজির দুটি রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

আচারি গাজর-মটর সবজি-রুটি

উপকরণ ও প্রণালি

সবজি বানাতে প্রথমে কড়াইতে আধ টেবিল চামচ জিরা দিন। এরপর তাতে তিনটি মাঝারি মাপের গাজর এবং এক কাপ মটরশুঁটি দিয়ে ফ্রাই করে নিন। এবার তাতে আধা চা-চামচ আদা-রসুন বাটা, লঙ্কা গুঁড়া, হলুদ গুঁড়া যোগ করুন। এবার দিন ২ চা-চামচ আচার মসলা। এরপর তাতে সামান্য জল দিয়ে ১০ মিনিট ঢেকে রেখে দিন। আর নামানোর আগে সামান্য ধনেপাতা দিন। শীতের রাতে গরম রুটির সঙ্গে পরিবেশন করুন আচারি সবজি।

 

কাশ্মীরি আলুর দম আর পরোটা

উপকরণ ও প্রণালি

এই সময়ে বাজারে নতুন আলু পাওয়া যায়। তাই এই রেসিপি খুবই জনপ্রিয়। প্রথমে নতুন আলু সেদ্ধ করে টুথপিক দিয়ে ফুটো করে নিন। এক কাপ পরিমাণ দইয়ের মধ্যে আধ টেবিল চামচ আটা এবং সামান্য পরিমাণ জল যোগ করুন। এরপর ভালো করে দই ফেটিয়ে নিন। এরপর একটা আলাদা পাত্রে কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়াতে সামান্য জল মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন, বলা বাহুল্য এটি ছাড়া কিন্তু এই রেসিপি অসম্ভব। এবার একটি প্যানে ৩ টেবিল চামচ তেলে আলুগুলোকে স্যালো ফ্রাই করে নিন। আপনারা চাইলে ডিপ ফ্রাইও করতে পারেন। এর মধ্যে স্বাদমতো নুন এবং সামান্য হলুদ গুঁড়া যোগ করুন। এরপর ৫ মিনিট মতো ফ্রাই করে নিন। এবার আলু তুলে নিয়ে সেই তেলেই ১/৪ চা চামচ হিং, লাল লঙ্কার পেস্ট, ১টি তেজপাতা, ৫টি গোটা গোলমরিচ, ৩টি এলাচ, ২টি দারচিনি মিশিয়ে অল্প আঁচে মসলা কষিয়ে নিন। এরপর তাতে যোগ করুন দই। মিশ্রণটি ভালো করে নাড়িয়ে একবাটি টমেটোর পেস্ট, আদার রস, সামান্য মৌরি গুঁড়া মিশিয়ে এবার তাতে আলু দিয়ে দিন। আপনার স্বাদমতো নুন, চিনি দিন। এবার তাতে জল দিয়ে মাঝারি আঁচে ঢাকা দিয়ে রাখুন। হয়ে গেলে গরম গরম পরোটার সঙ্গে পরিবেশন করুন।

সর্বশেষ খবর