বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

স্কিন সাইকেলিং উপকারী?

স্কিন সাইকেলিং উপকারী?

ছবি : মনজু আলম

ত্বকের যত্নে বিভিন্ন ধরনের প্রসাধনী পর্যায়ক্রমে ব্যবহার করার পদ্ধতি হলো ‘স্কিন সাইকেলিং’ বা ত্বকচক্র পদ্ধতি। জনপ্রিয় ভোগ ম্যাগাজিনের প্রতিবেদন অনুসারে রইল তার আদ্যোপান্ত...

 

স্কিন সাইকেলিং কী?

স্কিন সাইকেলিং ধারণাটি রাতে ত্বক পরিচর্যার রুটিন হিসেবে প্রযোজ্য, যা নির্দিষ্ট দিনে নির্দিষ্ট কটি অ্যাকটিভ প্রসাধনী ব্যবহারের মাধ্যমে করা হয়। ছুটির দিনগুলোয় রূপ-রুটিনে স্কিন সাইকেলিং রাখা সবচেয়ে ভালো, এমনটাই মনে করেন ডা. এলক্সিস গ্রানাইট। এ ক্ষেত্রে চার দিনের চক্র পদ্ধতি বেশি জনপ্রিয়। সাধারণত সপ্তাহের দুই রাত নির্দিষ্ট প্রসাধনী ব্যবহার করতে হয়, পরের দুই রাত বিশ্রাম। পরে একইভাবে চক্র পদ্ধতিতে করতে হবে ত্বকের পরিচর্যা। ব্যস, স্কিন সাইকেলিং কমপ্লিট। নিউ ইয়র্কভিত্তিক ত্বক বিশেষজ্ঞ ডা. হুইটনি বো বলেন, এই পদ্ধতিতে অ্যাকটিভ উপাদান ব্যবহারের ক্ষেত্রে দৈনিক রূপ-রুটিনে পরিবর্তন আনা হয়।

 

যেভাবে করবেন স্কিন সাইকেলিং :

স্কিন সাইকেল মানেই ত্বকের যত্ন নেওয়া, তাই ত্বকের ধরন জেনে শুরু করুন। নিউইয়র্কের ‘উইনিয়নডার্ম’য়ে কর্মরত চর্মরোগ বিশেষজ্ঞ ডা. এনকিম উগোনাবো এই বিষয়ে হেল্থডটকমে প্রকাশিত প্রতিবেদনে বলেন, বেশি উপকার পেতে আর যাতে কম প্রদাহ হয়, সেজন্য প্রধান কয়েকটি উপাদান পরপর চার রাত ব্যবহার করা সবচেয়ে ভালো।

প্রথম রাত- এক্সফ্লোয়েশন : এক্সফলিয়েন্ট হিসেবে ‘আলফা হাইড্রোক্সি অ্যাসিডস (এএইচএ) সমৃদ্ধ পণ্য যেমন : গ্লাইকোলিক ও ল্যাকটিক অ্যাসিড বা বেটা হাইড্রোক্সি অ্যাসিডস (বিএইচএ) অর্থাৎ স্যালিসাইলিক অ্যাসিড ব্যবহারের মাধ্যমে ত্বকের উপরিভাগের মৃত কোষগুলো অপসারণ করা হয়।

দ্বিতীয় রাত- রেটিনয়েড : দ্বিতীয় দিন ত্বক পরিষ্কার করার পর রেটিনয়েড প্রয়োগ। ব্রণ ও দাগছোপ কমাতে ভিটামিন-এ সমৃদ্ধ রেটিনয়েডস পণ্য যেমন- রেটিনল বা ট্রেটিনইন ব্যবহার করা হয়। আর ত্বকের গঠন উন্নত করার পাশাপাশি বয়স্কভাব দূর করার জন্য।

তৃতীয় ও চতুর্থ রাত- মেরামত এবং পুনরুদ্ধার : এখন ত্বকের প্রতিবন্ধকতা দেখাশোনা করা এবং ত্বক পর্যাপ্ত পরিমাণে হাইড্রেটেড কি না তা নিশ্চিত করার সময় এসেছে। এক্ষেত্রে ব্যবহার করা হয় স্বাভাবিক মৃদু ফেশিয়াল ক্লিনার, হালকা সানস্ক্রিন এবং ভালো মানের ময়েশ্চারাইজার- যাতে ত্বক বিশ্রাম পায়।

 

‘বাউকম অ্যান্ড মিনা ডার্ম সার্জারির’ চর্মরোগ বিশেষজ্ঞ ম্যারি অ্যালিস বলেন, এই পদ্ধতিতে ঘন ক্রিম ব্যবহারে উপকার ততটা মেলে না। কারণ- এ ধরনের ক্রিম ব্যবহারে ত্বকের লোমকূপ আবদ্ধ করে দেয়। এক্ষেত্রে  ‘ভিটামিন সি’ সমৃদ্ধ সেরাম বা টোনার ব্যবহার করেন।

 

উপকারিতা :

অ্যাকটিভ বা সক্রিয় উপাদান যেমন রেটিনয়েডস পাশাপাশি ল্যাকটিক, গ্লাইকোলিক ও স্যালিসাইলিক অ্যাসিড ত্বকে সহ্য করানো হল ‘স্কিন সাইকেলিং’ করার প্রাথমিক লক্ষ্য। ডা. উগোনাবো বলেন, যারা এই ধরনের পণ্য ব্যবহার করতে চান তবে সহ্য করতে পারেন না, তাদের জন্য এই পদ্ধতি উপকারী হয়।

 

প্রয়োজনীয় সতর্কতা :

ত্বকের স্বাস্থ্য, ত্বকের কথা শুনতে শেখায়- যে কোনো প্রবণতায় বেশি কার্যকরী এই স্কিন সাইকেলিং। তবে ত্বক সংবেদনশীল হলে চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে এক্সফ্লোয়েশন এবং রেটিনল প্রয়োগের বিষয়ে কথা বলে নিন। এক্ষেত্রে ব্রণ, রোসেসিয়া এবং একজিমার মতো ত্বকের অবস্থাও বিবেচনায় নেওয়া উচিত।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর