শিরোনাম
বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সব সময় ফ্যাশনেবল

রকমারি ডেস্ক

সব সময় ফ্যাশনেবল

♦ মডেল : ইসরাত জাহান ও পূর্ণিমা বৃষ্টি ♦ পোশাক : বর্ণন লাইফস্টাইল ♦ ছবি : মুনতাকিম

বিদায় নিয়েছে শীত মৌসুম। দিন দিন বেড়েই চলেছে রোদের তাপ। তাই গরমে আরামে থাকার জন্য পোশাক পরার ক্ষেত্রে সবারই সচেতন হওয়া উচিত। পোশাক নির্বাচন এবং সঠিক ব্যবহার না করলে তা হয়ে উঠবে অস্বস্তিকর...

 

প্রকৃতিতে চলছে বসন্তকাল। প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। তাই এ সময় পোশাকের ব্যাপারে প্রয়োজন বাড়তি সচেতনতা। একটু ভেবেচিন্তে পোশাক পরতে হবে। ফ্যাশন ডিজাইনারদের মতে, গরমে হালকা ও আরামদায়ক পোশাক পরতে হবে। এমন পোশাক বেছে নিতে হবে যা তাপ শোষণ করবে কম। গরমের জন্য সুতি কাপড় আরামদায়ক এবং আদর্শ রং হলো সাদা। কালো বা গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলাই ভালো।

 

আরামদায়ক পোশাক

গরমে মেয়েরা চাইলে টি-শার্ট, টপস, ফতুয়া, ম্যাক্সি টাইপ পোশাক পরতে পারেন। তবে, গরমে সবচেয়ে আরামদায়ক পোশাক হলো টি-শার্ট। দেশে এখন অনেক ব্র্যান্ডের দোকানে টি-শার্ট পাওয়া যায়। এসব টি-শার্টে নানা ধরনের ডিজাইন। এ ছাড়া  টি-শার্ট যে কোনো বয়সেই অনায়াসে পরা যায়। গরমের দিনে মেয়েরা চাইলে কুর্তিও বেছে নিতে পারেন। বাজারে সুতি কাপড়ের কুর্তি পাওয়া যাচ্ছে। এগুলো একদিকে যেমন দেশীয় ঐতিহ্য প্রকাশ করে তেমনি অনেক ফ্যাশনেবলও। আবার মেয়েরা চাইলে এ সময় টপস বেছে নিতে পারেন। এ ছাড়া ফতুয়া হতে পারে গরমের সময়ের পছন্দের পোশাক। প্রতিদিনের কর্মব্যস্ততার মাঝে ফতুয়া হতে পারে আরামদায়ক পোশাক।

 

হালকা রঙের  প্রাধান্য

গরমে হালকা রং যেমন আরামদায়ক, তেমনি রংগুলো হয় গরম সহনশীল। হালকা রঙের ক্ষেত্রে সাদা তো আছেই। পাশাপাশি আকাশি, হালকা সবুজ, বাদামি, পার্পলসহ যে কোনো সহনশীল রং বেছে নিতে পারেন। এ সময় কালো, ডার্ক ব্লু, বেগুনির মতো গাঢ় রংগুলো সূর্যের তাপ বেশি শোষণ করে। তাই এসব রং এড়িয়ে চলুন। তবে গরমে গাঢ় রং পরাই যাবে না, এমন নয়। শুধু কালো রং বা কালচে শেডের রংগুলো বাদ দিয়ে যে কোনো রঙের পোশাকই পরিধান করতে পারেন।

 

ফেব্রিকে খেয়াল রাখুন

গরমে পোশাকের ব্যাপারে দুটো জিনিস খেয়াল রাখুন। এক ফেব্রিক এবং দুই ফিটিং। গরমে আরামের জন্য পোশাকের ধরন এবং ডিজাইন নির্বাচনে প্রাধান্য দিতে হবে। সুতি কাপড় সহজেই ঘাম শুষে নেয় এবং পরতেও আরামদায়ক। সুতির পাশাপাশি অ্যান্ডি, শিফন, কোটা, ধুপিয়ান, লিলেনের পোশাক বেছে নিতে পারেন। কামিজ, স্কার্ট, টপ, শর্টস যা-ই পরুন না কেন, টাইট ফিটিংয়ের পরিবর্তে ঢিলা এবং ঘের দেওয়া পোশাক পরবেন।

 

ন্যাচারাল মেকআপ লুক

শুধু গরমে নয়, বছরের অন্য সময়ও বেশি মেকআপ ব্যবহার করা উচিত নয়। কেননা, মোটা কালো আইলাইনার, ঘন আইশ্যাডো, ফাউন্ডেশন, গাঢ় লিপস্টিক ঘামলে কী অবস্থা হতে পারে একবার ভেবেছেন? তাই গরমের বেস্ট অপশন, ন্যাচারাল মেকআপ। দিনের মেকআপে হালকা রং ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে নিউট্রাল রঙের আইশ্যাডো, ময়েশ্চারাইজার এবং হালকা গোলাপি লিপবামই যথেষ্ট। রাতের পার্টি বা বিয়ের দাওয়াত থাকলে একটু ভারী মেকআপ নেওয়া যেতে পারে।

 

দীর্ঘক্ষণ মেকআপ

সাধারণত সানস্ক্রিনের কার্যকারিতা থাকে তিন-চার ঘণ্টা। তাই এর চেয়ে বেশি সময় বাইরে থাকলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে আবার সানস্ক্রিন লাগাতে হবে। তাই সঙ্গে রাখুন ব্লুুটিং পেপার। এটি মেকআপ নষ্ট না করে অতিরিক্ত তেল শুষে নেবে। এরপর হালকাভাবে কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নিন।

 

চুলের বাঁধন

যাদের লম্বা চুল, গরমে তাদের খোলা চুলে যত সমস্যা।  নিত্যদিনের কাজ-কর্মে ঘেমে-নেয়ে চুলের বারোটা বাজতে আর বাকি থাকে না! তাই, চুল বেঁধে কাজ করাই শ্রেয়। পোশাকের সঙ্গে তাল মিলিয়ে করে নাও টপ নট, বান, বিনুনি অথবা পনিটেল।

 

অর্নামেন্টসে প্রকৃতি

গরমে সাজ-পোশাকের মতো গয়নায় যোগ করুন স্নিগ্ধতার ছোঁয়া। হাতে থাকতে পারে কাঠের বালা বা সুতার চুড়ি। কানে পরুন ছোট দুল। এ সময় গাঢ় রং বা পাথর বসানো বড়সড়ো গয়নাগুলো তোলা থাক। বিকল্প হিসেবে প্রাকৃতিক উপাদানে তৈরি দুল, চুড়ি বা বড় মালা বেছে নিতে পারেন।

 

সর্বশেষ খবর