বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জেন্টস মেকওয়ার!

 জেন্টস মেকওয়ার!

♦ ছবি : নেওয়াজ রাহুল

মেকআপ শব্দটি মেয়েদের সঙ্গে যুক্ত হলেও ছেলেরাও আজকাল ত্বকের রকমফের দোষত্রুটি ঢাকতে মেকআপের শরণাপন্ন হচ্ছেন...

মেকআপ কেবল মেয়েদের। এই প্রথা ভেঙেছে অনেক আগেই। মেকআপ শব্দটি মেয়েদের সঙ্গে যুক্ত হলেও ত্বকের দোষত্রুটি ঢাকার জন্য আজকাল ছেলেরাও মেকআপের শরণাপন্ন হচ্ছেন। নিচ্ছেন মেকআপের ম্যাজিক্যাল রূপ। বিশেষ করে বিয়ের অনুষ্ঠান, ফটোশুট কিংবা করপোরেট মিটিং; নিজেকে ভালোভাবে উপস্থাপন করার জন্য ছেলেরাও মেকআপ করছেন। তবে ছেলেদের মেকআপ ন্যাচারাল বা হালকা হতে হবে। মেয়েদের মতো ভারী মেকআপ একদম নয়।

 

ছেলেদের মেকআপ নিয়ে বর্তমানে কাজ করছে বেশ কিছু ব্র্যান্ড। তবে ব্যবহারের আগে অবশ্যই ত্বকের ধরন বুঝে মেকআপ  নেবেন। ত্বকের গঠন অনুযায়ী বানাচ্ছে বিভিন্ন ধরনের মেকআপ। এগুলোর দামের মধ্যেও রয়েছে তারতম্য। বাজারে মিলবে বিভিন্ন ধরনের উইনিক এক্স ব্র্যান্ড। ব্র্যান্ডগুলোর মধ্যে শ্যানেল ছেলেদের মেকআপ তৈরিতে এগিয়ে। তারপরই আছে ক্লিনিক, ডিটিআরটি, টম ফোর্ড, ম্যাক এবং পায়াস। তারা ছেলেদের স্কিনটোন অনুযায়ী এসব ব্র্যান্ড বানাচ্ছে কনসিলার, ফাউন্ডেশন, ব্রোঞ্জার, বিবি ক্রিমসহ অনেক প্রোডাক্ট। আর যারা নিজের মেকওভার চান, কিন্তু মুখে বলতে পারেন না। তারা নিজের মেকআপ নিজে সেরে নিতে বেছে নিতে পারেন ফাউন্ডেশন, কনসিলার, ফিনিশিং পাউডার ইত্যাদি। আরও আছে আইব্রাও পেনসিল আর লিপ বামও। আসলে চোখের নিচের কালো দাগ, ব্রণের জেদি দাগ ইত্যাদি ঢেকে দিতে এগুলোর প্রয়োজন পড়বেই। মেকওভারের শুরুতে ফেস কন্ট্রোল, স্পট মিনিমাইস করা জরুরি। মেয়েদের মেকওভারে এক বা দুই শেড লাইট মেকআপ নিতে হয়। ছেলেদের ক্ষেত্রে এমনটি নয়। এক-দুই শেড লাইট মেকআপই তাদের  ইমব্যালেন্স হতে পারে। তাই স্কিনের সঙ্গে ম্যাচ করে মেকআপ শেড বেছে নিন।

 

ছেলেদের মেকআপের জন্য আদর্শ লিকুইড ফাউন্ডেশন। এটি ফ্ললেস লুক এনে দেয়। ফলে মেকআপ ন্যাচারাল দেখায়। সঙ্গে নিন কমপ্যাক্ট পাউডার। তবে ব্লাশঅন দিয়ে মেকআপ করা উচিত নয়। তবে অবশ্যই মেকআপ করার আগে প্রাইমার ব্যবহার করতে হবে। দিন শেষে মেকআপ তোলার ক্ষেত্রে ভালো মানের মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে ফেলতে হবে। যেন আপনার ত্বকের কোনো প্রকার ক্ষতি না হয়।

 

লেখা : উম্ম হানি

সর্বশেষ খবর