বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মুখরোচক খাবার

মুখরোচক খাবার

যত দিন যাচ্ছে ততই বাড়ছে তাপমাত্রার পারদ। আর এই গরমে স্পাইসি খাবারদাবার হজমের সমস্যা বৃদ্ধি করে। তাই শরীর আর মন এবার চাইছে হালকা কিছু। রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

 

ওটস সবজি কম্বো

উপকরণ : হাফ কাপ, দুই-আড়াই গ্লাস পানি, কড়াইশুঁটি : দুই টেবিল চামচ, গাজরের কুচি : এক কাপ, ঘি : এক টেবিল চামচ, শর্ষেদানা : এক চা চামচ, অড়হড় ডাল : এক টেবিল চামচ, কারি পাতা, কাঁচা লঙ্কা, হিং, কাজুবাদাম : এক টেবিল চামচ, পিঁয়াজ : একটা, সুজি : আধ কাপ, টক দই : দুই টেবিল চামচ, লেবুর রস, চিনি, কোড়ানো নারকেল, সব পরিমাণ মতো।

প্রণালি : আধ কাপ ওট, কোনো তেল বা ঘি ছাড়াই কড়াইতে সেঁকে নিন। সেঁকা হয়ে গেলে একটি প্লেটে ঢালুন। এবারে আড়ই গ্লাস পানি গরম করুন। এবার ফোটানো জলে কড়াইশুঁটি ও গাজর কুচি ঢালুন। যতক্ষণ না কড়াইশুঁটি ও গাজর সেদ্ধ হচ্ছে জল ফুটতে দিন। এবার একটি কড়াইতে এক টেবিল চামচ ঘি দিন। ঘি গরম হলে এক চা চামচ শর্ষে দানা ও এক টেবিল চামচ অড়হড় ডাল দিন। হালকা ভাজা হলে তার মধ্যে কয়েকটা কারি পাতা, একটা কাঁচা লঙ্কা কুচি, হিংয়ের গুঁড়া ও কাজু বাদাম দিন।

 

কুমড়ার চটপটি

উপকরণ : মিষ্টিকুমড়া ৫০০ গ্রাম (ছোট ছোট টুকরো করে কাটা), পাঁচফোড়ন ১ চামচ, শুকনা মরিচ ২-৩টা, কাঁচা মরিচ ৫-৬টা, ২টা মাঝারি মাপের পিঁয়াজ (বড় করে কাটা), বাদাম বাটা ১ চামচ, ফেটিয়ে নেওয়া টক দই আধা কাপ, আন্দাজ মতো ধনেপাতা কুচি, সরিষার তেল পরিমাণমতো, চিনি আর লবণ স্বাদ মতো।

প্রণালি : মিষ্টিকুমড়া ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে সামান্য লবণ মাখিয়ে রেখে দিন। একটি পাত্রে মাঝারি আঁচে দুই চামচ তেল দিন। তেল গরম হলে তাতে শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিন। ফোড়ন দেওয়া হয়ে গেলে কুমড়ার টুকরাগুলো দিয়ে দুই পাশ ভালো করে ভেজে নিন। এবার এর সঙ্গে পিঁয়াজ, কাঁচা মরিচসহ বাকি সব উপকরণ দিয়ে দিন (ধনেপাতা ছাড়া)। এর সঙ্গে ১ কাপ জল দিয়ে কষিয়ে নিন। তেল ভেসে উঠলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে আরও মিনিট খানেক ঢেকে রাখুন। এবার আঁচ থেকে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন মিষ্টিকুমড়ার চটপটি।

সর্বশেষ খবর