বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গ্রীষ্মের গরমে ছোটদের আরামের পোশাক

গ্রীষ্মের গরমে ছোটদের আরামের পোশাক

♦ মডেল : শারিকা মাহি ও নোহা ইসলাম ♦ স্টাইল : বিডি মিজু ♦ ছবি : নয়ন আহম্মেদ ♦ পোশাক : কে-ক্রাফট

প্রচণ্ড গরম পড়ে গেছে। গ্রীষ্মের দাবদাহ জানান দিচ্ছে- গরমের তীব্রতা। এমন দিনগুলোয় সবার আগে খেয়াল রাখতে হয় ছোটদের দিকে। খাবার থেকে পোশাক- সবকিছু যেন তার জন্য হয় আরামদায়ক। যেটা পরলে সে সহজে ঘেমে যাবে না কিংবা শরীরে র‌্যাশ উঠবে না। সম্ভব হলে দিনে কয়েকবার পোশাক পরিবর্তন করে নিতে পারেন। তাই ছোট্ট সোনামণিদের জন্য বেছে নিন আরামের পাতলা পোশাক। চলুন জেনে  নিন, কেমন হবে গরমের দিনগুলোয় শিশুদের পোশাক।

 

ফ্যাশন হাউস কে-ক্র্যাফটের নির্বাহী পরিচালক খালিদ মাহমুদ খান বলেন, এ সময় শিশুদের পোশাক হওয়া উচিত পাতলা, হাতা কাটা ও ঢিলেঢালা। যাতে শিশুর শরীরে সহজেই বাতাস প্রবেশ করতে পারে। গরমের দিনে অন্তত চারবার পোশাক পরিবর্তন করা উচিত। খেলাধুলা, ঘুমানো কিংবা বাসায় পরার জন্য আলাদা পোশাক নির্বাচন করা যেতে পারে।

 

পোশাকের ধরন

গরমে শিশুদের পরাতে পারেন ঢিলেঢালা আরামদায়ক পোশাক। পোশাক হওয়া উচিত একদম পাতলা, হাতা কাটা ও ঢিলেঢালা। যাতে খুব সহজেই বাতাস প্রবেশ করতে পারে শিশুর শরীরে। পরাতে পারেন ছোট হাতার ফ্রক বা নিমা। পোশাক নির্বাচনের বেলায় সুতি কাপড়ের কোনো বিকল্প নেই। গরমে ছোটদের আঁটোসাঁটো কাপড় না পরিয়ে খোলামেলা রাখার চেষ্টা করতে হবে। পোশাকের ম্যাটেরিয়ালের ক্ষেত্রে আরামদায়ক সুতি কাপড়ই প্রাধান্য দেওয়া হয়েছে।

 

পোশাকের রং

পোশাকের ক্ষেত্রে রংও একটি বড় ব্যাপার। এ সময় হালকা রঙকেই প্রাধান্য দেওয়া উচিত। বেছে নিতে পারেন সাদা, চাপা সাদা, আকাশি কিংবা গোলাপি, লাল, হলুদ ও নীলের হালকা শেডগুলোকে। রঙের পোশাকগুলো এ গরমে সহজেই পরাতে পারেন। তাছাড়া এই হালকা রঙের পোশাক তাপ কেবল শোষণই করে না পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি।

 

নকশায় বৈচিত্র্য

গরমে পোশাকের হাতার ক্ষেত্রে নির্বাচন করুন হাফহাতা, ক্যাপহাতা, মেগিহাতা কিংবা ঘটি হাতা। তবে এই ঋতুতে ফুলহাতা এড়িয়ে চলুন। ডিজাইনের ক্ষেত্রে বেছে নিতে পারেন হালকা-পাতলা, ফুরফুরে ছাপার বর্ণিল ডিজাইন। এ ছাড়া বিভিন্ন কার্টুনের ছবি কিংবা বিভিন্ন লেখার ছাপা সংবলিত পোশাকও শিশুদের জন্য ভালো হবে। খেলাধুলা, ঘুমানো কিংবা বাসায় পরার জন্য আলাদা পোশাক নির্বাচন করা যেতে পারে। গরমে সবচেয়ে আরামদায়ক সুতি, লিনেন ও গেঞ্জি কাপড়ের পোশাকই। উপকরণ হিসেবে ডিজাইনাররা বেছে নিয়েছেন এসব নরম কাপড়। যেমন সুতি, গ্যাবার্ডিন, লিনেন ও নরম জিন্স।

 

লেখা : নূরজাহান জেবিন

সর্বশেষ খবর