বুধবার, ২২ মে, ২০২৪ ০০:০০ টা

বার্ধক্য কমাবে কোরীয় টিপস!

বার্ধক্য কমাবে কোরীয় টিপস!

ছবি : সংগৃহীত

শরীরের বয়স তো বাড়বেই; কিন্তু তার প্রভাব একেকজনের ক্ষেত্রে একেক রকম। কারও চেহারায় অল্প বয়সে ছাপ পড়ে। কারওবা একটু দেরিতে। তবে কোরিয়ানরা নাকি সবাই কমবেশি বয়সের ছাপ আটকাতে সিদ্ধহস্ত। এ ছাড়া কোরিয়ানরা বরাবরই খুব স্বাস্থ্য ও সৌন্দর্য-সচেতন জাতি। তবে কীভাবে কোরিয়ানরা কাজটি করেন? কীভাবে ‘পোর্সেলিন স্কিন’ পান?

কোরিয়ানরা মনে করেন, সৌন্দর্য ঈশ্বর প্রদত্ত হলেও তা ধরে রাখার দায়িত্ব নিজের ওপরই বর্তায়। এ জন্য অবশ্যই একটু পরিশ্রমের প্রয়োজন। আপনি যদি কোরিয়ানদের মতো সৌন্দর্য আর ফিটনেস পেতে চান তাহলে ডায়েট, শরীরচর্চায় তো বটেই, পাশাপাশি ভরসা রাখতে হবে ঘরোয়া উপায়েও। তাহলে অবশ্যই মেনে চলুন এ কয়েকটি টিপস। সেগুলো কী কী, জেনে নিন এখান থেকে।

♦ ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য সপ্তাহে অন্তত দুই দিন গরম পানির ভাপ নিন। কোরিয়ান মেয়েরা খুবই নিষ্ঠাভরে এটি মেনে চলেন।

♦ ত্বকের ম্যাসাজ করার জন্য কোরিয়ার এক বিশেষ ধরনের রোলার আছে। এখন এগুলো বাজারে বেশ সহজেই পাওয়া যায়। রোজ রাতে নিয়ম করে এ রোলার দিয়ে ম্যাসাজ করার অভ্যাস গড়ে তুলতে পারেন।

♦ প্রাথমিক স্তরে মুখ ধোয়া, টোনার লাগানো এবং শেষে ময়শ্চারাইজার লাগানোর কোনো অন্যথা করা যাবে না।

♦ কোরীয় কোম্পানির সিরাম, চোখের ক্রিম ও ব্ল্যাকহেড তোলার মাস্ক ব্যবহার করুন।

♦ কোরিয়ার টোটকা অনুযায়ী পরপর দুটি মাস্ক ব্যবহার করুন। একটি ত্বক ভালোভাবে পরিষ্কার করার জন্য, দ্বিতীয়টি ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য।

♦ মাইক্রোকারেন্ট ফেসিয়াল ত্বক টানটান করার জন্য বেশ জনপ্রিয়। তাই এ যন্ত্র কিনে তা বাড়িতেও করে নিতে পারেন।

♦ ত্বকে বলিরেখা এড়াতে মাঝেমধ্যে ভিটামিন ইনফিউশন থেরাপি নিন।

♦ নিয়মিত রাতে অলিভ অয়েল বা নারিকেল তেল দিয়ে মুখ ক্লিনজিং করুন। এরপর ভালো ব্র্যান্ডের কোনো ফেসিয়াল স্ক্রাব দিয়ে বৃত্তাকার গতিতে মুখে আলতোভাবে ঘষুণ। এরপর যেকোনো অ্যাসেন্সের কয়েক ফোঁটা মুখে আলতোভাবে মেখে ঘুমাতে যান।

♦ নিয়মিত শিট মাস্ক ব্যবহার করুন। এতে সময় ও শক্তি দুটোরই অপচয় কম হয়।

কেবল নামিদামি ক্সিন ট্রিটমেন্ট বা ক্রিম নয়, বরং রয়েছে ঘরোয়া উপাদানের কেরামতি। কোরিয়ানদের মতো সুন্দর ত্বক পেতে আজই শুরু করুন সেই পদ্ধতির স্কিন কেয়ার।

♦ কোরীয় সৌন্দর্যের পেছনে রয়েছে গ্রিন টি-এর অবদান। এ চা খাওয়ার সঙ্গে সঙ্গে তারা স্কিনেও মাখেন। এতে থাকা পলিফেনল, অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে তরতাজা করার সঙ্গে সঙ্গে মেটাবলিজম বাড়ায়।

♦ কোরিয়ান রান্নার সঙ্গীও হলুদ। ফেসপ্যাক ছাড়াও খাবারের মাধ্যমে শরীরে হলুদের গুণ ঢুকে যায়। এ মসলার অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। হাড়ের জয়েন্টও মজবুত করে।

♦ স্কিন ভালো রাখতে ভিটামিন সি’র গুরুত্ব আছে। বলিরেখা ঠেকাতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি রাখেন কোরীয়রা। আমলকী, লেবু, বেরিজের মতো ফলের পাশাপাশি ভিটামিন সি সাপ্লিমেন্টও নেন তারা।

♦ কোষের ক্ষতি মেরামতে অবদান আছে কোলাজেনের। এ প্রোটিন ত্বকে বলিরেখা ঠেকানো ও চুল ঝলমলে করে। তাই এই উপাদান আছে এমন খাবার খান তারা।

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর