বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

ভালো থাকুন গ্রীষ্মের গরমে

ভালো থাকুন গ্রীষ্মের গরমে

মডেল : মৌমি, ছবি : মনজু আলম

গ্রীষ্ম মানেই রোদের তীব্রতা। কিন্তু তাতে কি থেমে থাকা যায়? মোটেও না। নিত্যদিনের কর্মযজ্ঞের পাশাপাশি নিজেকে পরিপাটিও রাখতে হয়। তবে হালের গরমও হয়ে উঠবে উপভোগ্য...

চলছে গ্রীষ্মকাল। এপ্রিল-মে মাসে দেখা গেছে দাবদাহের দাপট। তীব্র গরমে জনজীবন অনেকটা বিপর্যস্ত হয়ে উঠেছিল। সম্প্রতি তাপপ্রবাহ খানিকটা কমলেও গরম থাকবে বলছেন আবহাওয়াবিদরা। তবে এমন গরমে কীভাবে ভালো থাকা যায় সে বিষয়েও পরামর্শ দিয়ে চলেছেন অনেক এক্সপার্ট।

সেক্ষেত্রে প্রথমেই আসে পোশাক। কারণ- পরিধেয় পোশাক আরামদায়ক না হলে যে বাড়তি বিপদ। তাই গরমে পরিবেশের কথা মাথায় রেখে পোশাক নির্বাচন করা উচিত। প্রকৃতি ও পরিবেশ দুটোর সমন্বয়ে পোশাক নির্বাচন করলে তা শরীরেও দেবে আরাম। এ জন্য তালিকায় সবার আগে থাকবে সুতির পোশাক। কেননা, চাঁদিফাটা রোদে আর চিটচিটে ঘাম গায়ে একমাত্র সুতির পোশাকই আরামদায়ক। সেই সুতির পোশাক যদি সাদা বা কোনো হালকা রঙের হয় তাহলে তা হবে আরও বেশি স্বস্তির।

এ তো গেল পোশাক, গরমে ত্বকের আরামের বিষয়টি মাথায় না রাখলেই নয়। মনে রাখতে হবে, আবহাওয়া যত গরম এবং আর্দ্র হয়। ত্বকের লাবণ্যতা ততই কমতে থাকে। এমন দিনে ত্বক ভালো রাখতে প্রয়োজন ভালো কোনো টোনার। গোলাপজল ত্বক ঠান্ডা রাখতে উপযোগী। এটি ত্বক সতেজ করার সঙ্গে সঙ্গে পরিষ্কারও রাখবে। শুষ্ক ত্বকে গোলাপজল টোনার হিসেবে আদর্শ। ফ্রিজে একটা ছোট বাটিতে গোলাপজল রেখে দিতে পারেন। যখনই প্রয়োজন, তুলো ডুবিয়ে ঠান্ডা গোলাপজল মুখে লাগান। তৈলাক্ত ত্বকের জন্য মধু, ডিমের সাদা অংশ বা লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট পর ধুয়ে নিন। যদি মিশ্র ত্বক হয়, তাহলে পুরো মুখে মধু লাগাতে পারেন। অথবা ১০০ মিলি গোলাপজলে ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে রাখুন। সারা দিনে বারবার মিশ্রণটি ব্যবহার করতে পারেন মুখে বা হাত-পায়ে।

গরমে অবশ্যই ভারী মেকআপ এড়িয়ে চলুন। তবে যে মেকআপই নিন না কেন! খেয়াল রাখবেন- মেকআপ যেন গলে না যায়। গ্রীষ্মের দিনগুলোয় মেকআপ নেওয়ার আগে ভালো করে ত্বক পরিষ্কার করে নিন। এরপর এক টুকরো বরফ দিয়ে হালকা করে মুখ ঘষে নিতে পারেন। দীর্ঘ সময় মেকআপ ফ্রেশ রাখতে কৌশলটি বেশ কার্যকর। গরমে সিমারি যে কোনো প্রসাধনী থেকে দূরে থাকতে হবে। যতটা সম্ভব পাউডারজাতীয় পণ্য ব্যবহার করার চেষ্টা করুন। ত্বকে ভালো ব্র্যান্ডের কোনো ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর এর ওপর সেট করুন ওয়াটার প্রুফ প্রাইমার। এ সময় লিপগ্লস এড়িয়ে চলুন। হালকা লিপস্টিক বেছে নিন। তবে মেকআপ ফ্রেশ দেখাতে ওয়াটার স্প্রে হতে পারে আদর্শ সমাধান। এ সময় চোখে ক্রিমজাতীয় আইশ্যাডোর পরিবর্তে পাউডার আইশ্যাডো ব্যবহার করা উচিত। এ ক্ষেত্রেও ওয়াটার প্রুফ আইলাইনার ব্যবহার করুন।

 

পাশাপাশি এ গরমে ঘর থেকে বের হলে প্রতিদিন কয়েকটি জিনিস সঙ্গে রাখুন-

♦ গরমে শরীর থেকে অতিরিক্ত মাত্রায় ঘাম ঝরে। ফলে দেখা দেয় পানি শূন্যতা। এ গরমে ডিহাইড্রেশন থেকে বাঁচতে সঙ্গে রাখুন পানির বোতল। রাখতে পারেন খাবার স্যালাইনও।

♦ গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে ছাতা ব্যবহার করুন। বাজারে রঙিন ছাতা পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, কালো রঙের ছাতা সবচেয়ে বেশি সূর্যের রশ্মি শুষে নিতে পারে।

♦ কড়া রোদে চোখ মেলে তাকাতে সবারই কমবেশি কষ্ট হয়। আবার রোদের ঝাঁজ থেকে চোখটা আড়াল করতে পারলে গরমও যেন অনেকটা কম অনুভূত হয়। ধুলাবালি থেকেও চোখকে বাঁচাবে রোদচশমা।

♦ রোদ থেকে ত্বক সুরক্ষিত রাখতে ব্যবহার করতে হবে এসপিএফ যুক্ত সানস্ক্রিন। রোদে যাদের সরাসরি ত্বক পুড়ে না যায়, সেই সুরক্ষায় অবশ্যই সানব্লক ব্যবহার করুন।

♦ টিস্যু বা রুমাল খুবই দরকারি জিনিস। এই গরমে মোটামুটি সারাক্ষণই টিস্যু বা রুমাল দিয়ে ত্বক বা ত্বকে লেগে থাকা ঘাম মুছতে হয়। এ ছাড়া, গরমে মুখ ধোয়ার প্রবণতা বেশি থাকায় অবশ্যই টিস্যু বা রুমাল থাকা জরুরি।

♦ রোদ ও ঘামে মুখ, ঘাড় ও হাতের তালু আঠালো হয়ে যায়। অস্বস্তি এড়াতে মুখ, ঘাড় বা হাতের তালুতে ফেস মিস্ট স্প্রে করে নিন। এতে পাবেন সতেজ অনুভূতি। সঙ্গে ছড়াবে সুগন্ধ।

সর্বশেষ খবর