বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

৭৫ বয়সেও অপরূপ হেমা মালিনী

৭৫ বয়সেও অপরূপ হেমা মালিনী

সত্তরের দশকে বলিউড পাড়ার প্রাণ ছিলেন অভিনেত্রী হেমা মালিনী। তাকে অনেকে বলিউডের ‘ড্রিম গার্ল’ বলে থাকেন। কিংবদন্তি এ অভিনেত্রী পর্দায় এবং পর্দার বাইরে নানা সামাজিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। এখন তাকে রাজনীতির মঞ্চে বেশি দেখা যায়। হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রি থেকে ভারতীয় সংসদে সদা ছিলেন কঠোর এবং সক্রিয়। এখন তার বয়স ৭৫ বছর। এ বয়সেও কীভাবে নিজের বয়সকে ধরে রেখেছেন, তা আজকাল অনেকেরই চর্চার বিষয়। হেমা মালিনী প্রায়ই বলেন, ‘সৌন্দর্য ঈশ্বরের দান’। তিনি বারবার জোর দিয়ে বলেন, ‘ঈশ্বরই আমার ত্বককে এমন স্বাস্থ্যকরভাবে তৈরি করেছেন’। নৃত্য, অভিনয়, সংসার কিংবা রাজনীতির ময়দান- যেখানে পা রেখেছেন, সেখানেই পেয়েছেন সাফল্য। এত কিছু সামলে নিজের সৌন্দর্য ঠিকই ধরে রেখেছেন। এ সৌন্দর্যের রহস্য কী? তা জেনে নিন...

 

নিয়মিত পানি পান

সৌন্দর্য ধরে রাখতে পানির বিকল্প নেই। বিনোদন জগতের তারকাদের জন্য পরিমিত পানি পান অপরিহার্য। হেমা মালিনী প্রতিদিন প্রায় ৩ লিটার পানি পান করেন।

 

স্বাস্থ্যকর ডায়েট

শুধু পানি নয়, ডায়েটের ব্যাপারেও বেশ সচেতন হেমা মালিনী। তার মতে, যা খাবেন, তারই প্রতিফলন ঘটবে ত্বকে। সেই আশির দশকেই ডায়েট থেকে তেল ও চর্বিজাতীয় খাবার মুছে ফেলেছেন তিনি। এর বিপরীতে সবুজ শাক-সবজি এবং ফল খান বেশি।

 

নাচ ও যোগব্যায়াম

হেমা মালিনী ঐতিহ্যবাহী ভরতনাট্যমে পারদর্শী। এ নৃত্য নিয়ে তিনি অধ্যয়নও করেছেন। এ ছাড়া অবসরে যোগব্যায়াম করেন তিনি। যা শরীর ও মন দুটোকেই ভালো রাখে।

 

পরিমিত মেকআপ

বড় পর্দা থেকে বিদায় নেওয়ার পর মেকআপ কমিয়ে দিয়েছেন হেমা মালিনী। আজকাল মেকআপবিহীন অথবা সামান্য মেকআপে তাকে বেশি দেখা যায়। যা তাঁর সৌন্দর্য ধরে রাখতে অনেকাংশে সহায়তা করেছে।

 

ত্বকের নিয়মিত যত্ন

সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত রুটিন মেনে চলেন হেমা। নামিদামি পণ্যের ওপর তিনি নির্ভরশীল নন, তাঁর পছন্দ প্রাকৃতিক উপাদান। নিয়মিত হলুদ, চন্দন কাঠ, গোলাপজলের বিভিন্ন প্যাক ব্যবহার করেন তিনি।

 

সূর্য থেকে দূরে থাকা

সূর্যের ক্ষতিকর রশ্মি সরাসরি ত্বকে পড়লে ত্বকের ঔজ্জ্বল্যতা কমে যায়। যে কারণে তিনি সানস্ক্রিন ছাড়া বাইরে বের হন না।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

সর্বশেষ খবর