শিরোনাম
বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

মুখরোচক খাবার

মুখরোচক খাবার

বাঙালি ভোজনরসিক। তাই এ গরমে শরীর শীতল রাখতে দুটি খাবারের রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী-সোনিয়া রহমান

 

দুধ সুক্তানি

উপকরণ : কাঁচা কলা ও পেঁপে দুটি, দুধ ২৫০ মিলি, সবজি পরিমাণমতো, পোস্ত বাটা তিন চামচ, সরষে বাটা, আদা বাটা এক চামচ, ঘি দুই চামচ, ডালের বড়ি-পাঁচফোড়ন-তেজপাতা-চিনি ও লবণ স্বাদমতো।

প্রণালি : পোস্ত-সরষে বেটে নিন। সবজিগুলো কেটে ধুয়ে নিন। করলা ও ডালের বড়ি ভেজে রাখুন। চুলায় গরম তেলে পাঁচফোড়ন, আদা বাটা, তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। হালকা লালচে হয়ে এলে সব সবজি ঢেলে দিন। ভাজা ভাজা হয়ে গেলে অল্প পানি দিয়ে সিদ্ধ করুন। পানি শুকিয়ে এলে পোস্ত সরষে বাটা দিয়ে নাড়ুন। এরপর দুধ ঢেলে ফুটে এলে করলা-ডালের বড়ি দিন। অল্প চিনি ও লবণ দিন। ১০ মিনিট রান্না করে ওপরে ঘি ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন।

 

চিকেন চেট্টিনাড

উপকরণ : ৫০০ গ্রাম চিকেন, ৭৫ মিলি তেল, ১৫০ গ্রাম পিঁয়াজ, ১০০ গ্রাম টম্যাটো, দুটি দারুচিনি, ৬ থেকে ৭টা লবঙ্গ, ৩ থেকে ৪টি এলাচ, জিরে, কারি পাতা, হলুদ গুঁড়ো, পরিমাণমতো লবণ এবং ধনেপাতা।

প্রণালি : আদা, রসুন, জিরে, মৌরি, গোলমরিচ, লালমরিচ, পিঁয়াজ, টম্যাটো, লবঙ্গ ও দারুচিনির একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার মাংসে মিশ্রণটি দিয়ে মেরিনেট করে নিন। এরপর আলাদা করে টম্যাটো, পিঁয়াজ ও ধনেপাতা কুচি করে পেস্ট বানিয়ে নিন। তেল গরম করে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ ও জিরে দিয়ে হালকা করে ভেজে নিন, তাতে কাটা পিঁয়াজ এবং কারি পাতা দিয়ে ভেজে নিন। সঙ্গে নারকেলের পেস্ট এবং পিঁয়াজ দিয়ে সোনালি রং হওয়া অবধি ভাজুন। এতে টম্যাটো ও মেরিনেট করা চিকেন দিয়ে দিন। এরপর লবণ, লালমরিচ এবং হলুদ গুঁড়ো দিয়ে মাংস ভালো করে কষিয়ে নিন। এবার পানি দিয়ে ১০ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর