বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বর্ষায় পথচলার সঙ্গী

বর্ষার মৌসুমে পোশাক-পরিচ্ছদ এবং এক্সেসরিজ অন্যান্য সময়ের তুলনায় একেবারেই আলাদা। এই ফিচারে জেনে নিন বর্ষায় আপনার চলার পথের সঙ্গী হতে পারে কী কী...

বর্ষায় পথচলার সঙ্গী

মডেল : আফরিন, ছবি : মনজু আলম

চলছে বর্ষাকাল। এ সময় আবহাওয়ার মন বোঝা দায়। দিনে কখনো রোদ, কখনো আবার আকাশ কালো করে নামছে ঝুম বৃষ্টি। কোনো কোনো সময় এই বৃষ্টি চলছে একটানা দিনের পর দিন। তাই তো বর্ষায় বাইরে বের হওয়ার আগে নিতে হয় বাড়তি প্রস্তুতি। জেনে নিন বর্ষায় কী ধরনের অনুষঙ্গ সঙ্গে রাখবেন।

 

রেইনকোট

বর্ষায় খুবই প্রয়োজনীয় একটি অনুষঙ্গ। আর এর দাম নির্ভর করে সাধারণত কাপড়ের ওপর। সাধারণত পলিয়েস্টার বা প্যারাসুট কাপড়ের রেইনকোটে বাজার সয়লাব। তবে কমদামের মধ্যেও মিলবে। দামি রেইনকোটের মধ্যে রয়েছে ডার্বিসুপার, কমফোর্ট, ব্রিদবেল, রেড চ্যাম্পিয়ন। একটু কম খরচে পাবেন প্যারাসুট, বিগবস, ফিলিপস, পলিয়েস্টার, ওয়াটারপ্রুফ। ছেলেদের ‘টু পিস রেইনকোট’ পাওয়া যাবে ৭০০ থেকে ৫ হাজার টাকায়। আর মেয়েদের রেইনকোটের দাম পড়বে ৬০০ থেকে ৩ হাজার টাকা। শিশুদের রেইনকোটের দাম ৩০০ থেকে ১ হাজার টাকা।

 

ছাতা

রোদ-বৃষ্টি যাই হোক না কেন, ছাতাকে বন্ধু মনে করেই সঙ্গে রাখুন। এ ছাড়াও আজকাল এটি ফ্যাশনের অন্যতম অনুষঙ্গও হয়ে উঠেছে। তাই কেনার সময় মার্জিত রং, নজরকাড়া নকশা, ব্যবহারে আধুনিকতা, টেকসইয়ের বিষয়গুলো বিবেচনা করা উচিত। বাজারে মূলত তিন ধরনের ছাতা পাওয়া যায়। লম্বা ডাঁটওয়ালা, দুই ভাঁজ ও তিন ভাঁজবিশিষ্ট ছাতা। ডাঁটওয়ালা ছাতা আকর্ষণীয় না হলেও বেশ মজবুত। টিপ ছাতাগুলো একটু বৃষ্টিতেই উল্টে যায় এবং নষ্ট হয়ে গেলে সহজে মেরামত করা যায় না। বড়দের পাশাপাশি শিশুদের জন্যও ফুলেল নকশা, মিকি মাউস প্রভৃতি ডিজাইনের ছাতা পাওয়া যায়।

 

গামবুট

বর্ষার আরেক সঙ্গী হলো গামবুট। একে কেউ কেউ রেইনবুটও বলে থাকেন। এর বড় সুবিধা হলো কাদা ছিটিয়ে কাপড় নষ্ট হয় না। পায়ের মাপ দিয়ে তৈরি করতে চাইলে গুনতে হবে ৫০০ থেকে ৭৫০ টাকা। ছোট গামবুটের দাম ৩০০ থেকে ১ হাজার টাকা। আর বড় গামবুট মিলবে ৫৫০ থেকে ২৭০০ টাকায়।

 

জুতা-স্যান্ডেল

কাদা-পানিতে আরামে চলার জন্য সবারই পছন্দ রাবার কিংবা প্লাস্টিকের স্যান্ডেল। আজকাল স্যান্ডেল ও জুতায় এসেছে নকশার ভিন্নতা এবং রঙের বৈচিত্র্য। হালকা নকশা, জ্যামিতিক নকশা, রাবার সোলে ফিতা প্যাঁচানো, কাপড়ের ডিজাইন করা ইত্যাদি স্যান্ডেলের কদর বেশি। বাটা, অ্যাপেক্স, বে, জেনি ইত্যাদি ব্র্যান্ডে ফ্যাশনেবল জুতা ও স্যান্ডেল পেয়ে যাবেন। এসব জুতা ও স্যান্ডেল রাবার, রেক্সিন ও স্পঞ্জের তৈরি যা পানিতে ভিজলেও নষ্ট হয় না। নকশা ও মানের ওপর ভিত্তি করে ১৫০-২৫০০ টাকা পর্যন্ত হতে পারে। রাবার ও স্পঞ্জের জুতা ৩০০-১২০০ টাকা। দুই ফিতা স্যান্ডেল ২৫০-৬৫০ টাকা।

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর