বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বৃষ্টিতে মজার খাবার

বৃষ্টিতে মজার খাবার

আষাঢ়ের বৃষ্টিতে মন চায় মজাদার খাবার। বৃষ্টির সঙ্গে মন মাতিয়ে দুটি মজার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

চিংড়ি খিচুড়ি

উপকরণ : পোলাও বা বাসমতি চাল ২ কাপ, মাঝারি চিংড়ি ৫০০ গ্রাম, মুগডাল ১ কাপ, পিঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, জিরে গুঁড়ো ৩ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, টমেটো বাটা ১/৪ কাপ, কাঁচা মরিচের ফালি ৫ টি, হলুদ গুঁড়ো ১ চা চামচ করে, লবণ স্বাদমতো, গোটা গরম মসলা, তেজপাতা ২টি, তেল পরিমাণ মতো, ঘি ৩ চা চামচ, মরিচের গুঁড়ো ২ চা চামচ, ধনেপাতা কুচি, কাজুবাদাম ও কিশমিশ আধা কাপ।

প্রণালি : চাল ধুয়ে পানি শুকিয়ে নিন। এবার ডাল ধুয়ে নিন। একটি পাত্রে পানিতে লবণ ও হলুদ দিয়ে ডাল সিদ্ধ হতে দিন। ফুটে উঠলে ধনে ও জিরে গুঁড়ো দিয়ে দিন। চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। চাল ভেজে নিন। এতে ডালে দিয়ে দিন। ৩ কাপ পানি গরম করে ডাল যোগ করুন। চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। অন্য পাত্রে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মসলা ও কাঁচা মরিচ ফোড়ন দিয়ে দিন। এরপর সব বাটা মসলা ও টমেটো বাটা দিয়ে কষিয়ে নিন। বাকি গুঁড়ো মসলা, স্বাদমতো লবণ যোগ করুন। মসলার তেল ওপরে ওঠার পর কাজুবাদাম ও কিশমিশ দিয়ে দিন।

 

দই পাবদা

উপাদান : ২ টা পাবদা মাছ, ১ টা ছোট পিঁয়াজ, ১/৪ টমেটো কুচি, ১ টেবিল চামচ টকদই, ১/৪ চা চামচ আদা বাটা, ১ টা কাঁচা মরিচ কুচি, ১/৪ চা চামচ জিরা, ১ টা তেজপাতা, স্বাদ মতো লবণ ও চিনি, পরিমাণ মতো তেল।

প্রণালি : মাছ ধুয়ে লবণ ও হলুদ গুঁড়ো মিশিয়ে ভালো করে ভাজুন এবং তুলে রাখুন। ওই তেলে জিরা তেজপাতা, পিঁয়াজ, আদা বাটা দিয়ে ভাজুন লবণ দিয়ে। কাঁচা মরিচ কুচি ও টমেটো বাটা দিয়ে মিশিয়ে নিন। টকদই ফেটিয়ে দিন ও পানি দিয়ে ফুটতে দিন, মাছ দিয়ে দিন। ২-৩ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর