শিরোনাম
বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সৌন্দর্যচর্চায় চা-কফি

সৌন্দর্যচর্চায় চা-কফি

ছবি : শোভন মেকওভার

সারা দিন বাইরে দৌড়ঝাঁপ, কাজের তাগিদে হোক বা অবসর-বিনোদনে; ত্বকে কিন্তু নানা রকম দূষণের আক্রমণ দেখা দেয়। এক্সপার্টের পরামর্শ কিংবা বিউটি ভিডিও দেখে সমাধান খোঁজার চেষ্টা করি। ঘরোয়া পাথেয় হিসেবে ব্যবহার করি- নানা ভেষজ উপাদান। কিন্তু ত্বক ও চুলের যত্নে কখনো কি চা-কফির ব্যবহার শুনেছেন?

এক গবেষণায় দেখা গেছে, গ্রিন টি শরীরের অতিরিক্ত ওজন তো কমায়ই, সঙ্গে ত্বকের ক্ষয়রোধ করে। এটি ত্বকের মৃত কোষকে পুনরুজ্জীবিত করে। যারা রোদে বেশি বের হন, তারা গ্রিন টি ত্বকের দাওয়া হিসেবে বেছে নিতে পারেন। কেননা, ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। টোনার হিসেবেও চা-পাতা ব্যবহার করা যায়। ফেস মাক্স হিসেবে চা-কফির ব্যবহারও বেশ পুরনো। উপকারিতাও কম নয়। ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে সাহায্য করে। চা-পাতার ফেস মাস্ক বেশ কার্যকরী। চুলে চা-পাতার ব্যবহারে চুল হবে ঘন কালো। বিশেষজ্ঞরা আরও বলেন, চুল মজবুত করার জন্য চা-কফি বেশ সহায়ক। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল মজবুত করতে সাহায্য করে। খুশকি দূর করে এবং চুল ঝলমলে রাখে। সপ্তাহে এক দিন আদা মিশ্রিত চা দিয়ে চুল ধুলে উপকার পাওয়া যাবে।

 

ত্বকের যত্নে কফি :

ডার্ক সার্কেল দূর করতে কফি দারুণ। এ ছাড়া এটি চোখের নিচে রক্ত জমাট বাঁধার সমস্যাও দূর করে এবং বলিরেখা দূর করে তারুণ্য ধরে রাখতেও কফি কার্যকরী। ত্বকের আর্দ্রতা ধরে রেখে রোদের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখে। স্ক্রাব হিসেবেও কফির গুঁড়া ব্যবহার করা যায়।

 

ব্রণের দাগে গ্রিন টি :

ব্রণের জেদি দাগ দূর করতে গ্রিন টি বেশ উপকারী। একটি টি-ব্যাগ গরম পানিতে ভিজিয়ে পানি আলাদা করে ঠান্ডা করে নিন। সেই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তবে ধোয়ার পর মুছে ফেলবেন না। পানি শুকাতে দিন, এতে ত্বক গ্রিন টি-এর নির্যাস শুষে নেবে।

 

চুলের জন্য চা ও কফি :

এক কাপ গরম পানিতে দুটি টি-ব্যাগ দিয়ে সঙ্গে নারিকেল তেল ও সামান্য মধু মিশিয়ে চুলে লাগিয়ে ২৫ মিনিট অপেক্ষা করুন। এবার কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া চুলে শ্যাম্পু করার পর পানি ও কফি দিয়ে পেস্ট করে চুলে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর