বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বর্ষার মজার ইলিশ

বর্ষার মজার ইলিশ

এখন বর্ষাকাল। বাঙালির কাছে বর্ষা আর ইলিশ যেন অভিন্ন এক যোগসূত্র। তাই ইলিশের দুটি পদের কথা জানাচ্ছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

ইলিশের কাবাব

উপকরণ

মাছ আস্ত ১টি, পিঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ কোয়া, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, আলু সেদ্ধ ১ কাপ, পিঁয়াজ বেরেস্তা আধা কাপ, বিস্কুটের গুঁড়া ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ।

 

প্রণালি

মাছের মাথা ও লেজ কেটে আলাদা করুন। সামান্য হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে মাথা ও লেজ হালকা করে ভজে নিন। বাকি মাছ লবণ, লেবুর রস ও সামান্য পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন। কড়াইতে তেল গরম করে রসুন ও পিঁয়াজকুচি হালকা ভেজে মাছের কিমা দিয়ে নাড়ুন। এবার সিদ্ধ আলু দিয়ে মিশিয়ে রান্না করুন। সঙ্গে গোলমরিচ গুঁড়া, কাঁচা মরিচ কুচি, স্বাদমতো লবণ, টমেটো সস দিন। সব ভালোভাবে মিশে রান্না হলে নামিয়ে ঠান্ডা করে নিন।

 

ইলিশ খিচুড়ি

উপকরণ

তেল পরিমাণমতো, একটি ইলিশ মাছ, সরিষা বাটা এক টেবিল চামচ, পিঁয়াজ বাটা এক চা-চামচ, হলুদ গুঁড়া দুই চা-চামচ, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, পিঁয়াজ কুচি এক কাপ, পানি পরিমাণমতো, গরম মসলার গুঁড়া এক টেবিল চামচ, আদা বাটা এক চা-চামচ, জিরার গুঁড়া এক চা চামচ, চাল (এক কাপ), মুগডাল এক কাপ, ঘি এক টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৮-১০টি।

 

প্রণালি

ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম করে তাতে পিঁয়াজ কুচি ভেজে নিন। ইলিশ মাছের টুকরো, সরিষা বাটা, পিঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, লবণ দিয়ে মাখিয়ে নিন। মসলায় মাখানো মাছের টুকরোগুলো ভাজা পিঁয়াজ দিয়ে কষিয়ে নিন। অন্য একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে পিঁয়াজ কুচি ছেড়ে সামান্য পানি দিয়ে নিন। এবার সব মসলা দিয়ে নেড়ে নিন। এরপর চাল ও ডাল দিয়ে দিন। একটু পানি দিয়ে ভালোভাবে নেড়ে নিন। ডাল-চাল কষে এলে ইলিশ মাছের টুকরোগুলো ঘি দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর