বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

‘মসলাপাতি’ যেভাবে স্টোর করবেন

‘মসলাপাতি’ যেভাবে স্টোর করবেন

হেঁশেলঘরের সঙ্গী মসলাপাতি। তবে সঠিকভাবে স্টোর করতে না পারায়, রান্নার স্বাদ মেলে না। জেনে নিন উপকরণগুলো কীভাবে স্টোর করবেন...

যাপিত জীবনের ব্যস্ততায় প্রতিদিন সদাইপাতি কেনার জন্য দোকানে যাওয়া সম্ভব নয়। তাই অনেকেই আছে সারা সপ্তাহের বাজার একসঙ্গে করে ফেলেন। ফলে সবজি বা মসলাপাতি স্টোর করতেই হয়। কিন্তু দীর্ঘদিন পড়ে থাকলে মসলার স্বাদ বা গন্ধ নষ্ট হয়ে যায়।

 

কী করবেন

আটা, চাল, ডাল কিছুদিন রাখলেই তাতে পোকা হয়। তাই বাজার থেকে আনার পর এগুলো রোদে দিয়ে কৌটোতে রাখুন। পাশাপাশি কৌটোয় একমুঠো শুকনো নিমপাতা রেখে দিন, পোকা হবে না। গম ভালো রাখার জন্য মেথিপাতা ব্যবহার করুন। বিস্কুট তাজা রাখতে বিস্কুটের কৌটো ভালো করে বন্ধ করবেন। আর বিস্কুটের কৌটোতে এক টুকরো ব্লটিং পেপার রেখে দিন। লেটুস, পালংশাক বাজার থেকে আনার পর পরিষ্কার করে জিপ লক ব্যাগে ভরে ফ্রিজে স্টোর করুন। এতে শাকের আর্দ্রতা ও পুষ্টিগুণ বজায় থাকবে। কাঁচা লঙ্কা কেনার পর ধুয়ে শুকনো করে মুছে নিন। তারপর বোঁটা ছাড়িয়ে কাচের শিমতে স্টোর করুন। পুদিনাপাতা ধুয়ে নিয়ে ১-২ চা-চামচ তেলে মচমচে করে ভেজে গুঁড়া করে নিন। এয়ারটাইট বোতলে কারি পাউডার ভরে রাখুন। নারকেলের মালা পুরোটা একসঙ্গে না লাগলে অর্ধেক নারকেলের মালা ফ্রিজে রাখার সময় সামান্য লবণ মাখিয়ে রাখুন। বেশ কিছুদিন ফ্রেশ থাকবে। চিনি গুঁড়ো করে শিশিতে ভরে রাখুন। গুঁড়ো চিনি পাত্রের তলায় জমে যায় না। এ ছাড়া গুঁড়া চিনি বরফ-ঠান্ডা জলেও সহজে গলে যায়। ফ্রুট জুস বানাতেও এর জুড়ি নেই। চিনি ঝরঝরে রাখতে কৌটোর মধ্যে ছোট একটা লবণের পুঁটলি করে রেখে দিন। লবণ আর্দ্রতা শুষে নিয়ে চিনি ঝরঝরে রাখে। পিঁপড়ের উপদ্রব কমাতে চিনির কৌটাতে কয়েকটা লবঙ্গ রেখে দিন। সল্ট শেকারের মধ্যে লবণের সঙ্গে কয়েকটা চাল মিশিয়ে রাখুন। সহজে লবণ বেরিয়ে আসবে। মাছ কিনে এনে ভালো করে ধুয়ে লেবুর রস মাখিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে তেলে ভেজে নিন। তারপর এয়ারটাইট কনটেইনারে ভরে ফ্রিজে স্টোর করুন। মাছ বেশ কিছুদিন ভালো থাকবে।

 

মসলা ভালো রাখার উপায়

মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়া শুকনো খোলায় ভেজে স্টোর করুন, বেশিদিন তাজা থাকবে। ধনে গুঁড়োর মধ্যে সামান্য লবণ দিয়ে রাখলে পোকা ধরে না। বাটা মসলা স্টোর করতে হলে ওপরে অল্প লবণ ছড়িয়ে স্টোর করুন। আদা, রসুন, কাঁচামরিচ আলাদা আলাদা করে বেটে আইস ট্রেতে ভরে ফ্রিজে রাখুন। এই ফ্রোজেন কিউবগুলো জিপ লক ব্যাগে স্টোর করুন। চটজলদি গ্রেবি তৈরি করার জন্য দারুণ কাজে দেবে। গরম মসলা ও গোটা জিরে ইত্যাদি শুকনো জায়গায় রাখুন। কৌটা থেকে মসলা বের করার পর কৌটার মুখ ভালো করে বন্ধ করবেন। না হলে মসলার ফেভার নষ্ট হয়ে যাবে। রসুনের কোয়া দীর্ঘদিন ভালো রাখতে বাজার থেকে কিনে আনার পর সামান্য সরিষার তেল মাখিয়ে ভালো করে রোদে শুকিয়ে নিন। তারপর কাচের শিশিতে ভরে রেখে দিন। দীর্ঘদিন ভালো থাকবে। ঘি অনেক দিন ধরে শিশিতে পড়ে থাকলে গন্ধ হয়ে যায়। তাই একটি প্যানে ঘি ঢেলে ৪-৫টা লেবুপাতা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে ঘি থেকে লেবু পাতাগুলো তুলে ফেলুন। এবার কাচের শিশিতে ঢেলে রেখে দিন। ঘিয়ে সুন্দর গন্ধ হবে। ঘি ভালো রাখার আরও একটি উপায় আছে। এক চিমটি সাগরের লবণ ঘিয়ের শিশির মধ্যে রেখে দিন। ঘি টাটকা থাকবে, স্বাদ পরিবর্তন হবে না।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর