বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চশমার যত্ন

চশমার যত্ন

ছবি : ফারহান আহমেদ

চশমা এখন কেবল প্রয়োজন মেটাতে নয়, ফ্যাশনের ট্রেন্ডেও ভীষণভাবে ইন।  ডাক্তার দেখিয়ে পছন্দের ফ্রেমে নিজেকে রাঙিয়ে নিচ্ছেন। তবে এর সঠিক যত্নও প্রয়োজন...

এক সময়, চশমা কেবল প্রয়োজনের অনুষঙ্গ ছিল। তবে আজকাল চশমাও প্রয়োজনের পাশাপাশি হয়ে উঠেছে ফ্যাশনের অনুষঙ্গ। ফ্যাশন ট্রেন্ড হিসেবে চশমার কদর এখন মেলা। এখন পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে অনেকেই বেছে নিচ্ছেন পছন্দের ফ্রেম। কেউ কেউ আবার নিচ্ছেন হ্যালো কিটি চশমা। চশমার বাহার যেমনই হোক না কেন, ফ্যাশনেবল এই অনুষঙ্গটির যত্ন তো নিতে হবেই। জেনে নেওয়া যাক- তা কীভাবে।

যারা চশমা ব্যবহার করেন তাদের প্রতিদিন চশমা পরিষ্কার রাখা উচিত। সপ্তাহে অন্তত একদিন চশমা ধুয়ে পরিষ্কার করুন। চশমা ধোয়ার জন্য সামান্য গরম পানিতে লিকুইড সাবান দিন। এই পানিতে চশমা কিছুক্ষণ ডুবিয়ে রেখে পরিষ্কার ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, চশমা পরিষ্কারে কখনো অ্যামোনিয়া, ব্লিচ, ভিনেগার কিংবা উইন্ডো কিনার ব্যবহার করবেন না। এটি লেন্স ও কোটিংয়ের ক্ষতি করে। এ ছাড়া বর্তমানে চশমা পরিষ্কারের জন্য লেন্স ক্লিনার স্প্রে পাওয়া যায়। এই স্প্রে দিয়ে চশমা পরিষ্কার করতে পারেন। চশমা ধোয়া হয়ে গেলে পরিষ্কার নরম সুতি কাপড় বা মাইক্রোফাইবার কাপড় দিয়ে আলতোভাবে চশমার লেন্স এবং ফ্রেম মুছে নিন। মোছার পর লেন্সে হাত দেবেন না। চশমা মোছার ক্ষেত্রে কখনোই টিস্যু পেপার, টাওয়েল, গামছা বা ন্যাপকিন পেপার ব্যবহার করা উচিত নয়। এতে চশমায় স্ক্যাচ পড়ে যেতে পারে। চশমার নোজ প্যাড পরিষ্কার করার জন্য প্রথমে একটি কটন বাড কিনিং সলিউশনে ডুবিয়ে নিন। এবার বাডটি দিয়ে নোজ প্যাডে আস্তে আস্তে পরিষ্কার করুন। যখন চশমা পরে থাকবেন না, তখন নির্দিষ্ট মাপের কাভারে বা হার্ড শেল কেসে তুলে রাখুন। কখনোই এক হাতে চশমা খোলার চেষ্টা করবেন না। অবশ্যই চশমা খোলার সময় দুই হাতের সাহায্যে খুলে নিন। এতে ফ্রেমের শেপ বেশি দিন ভালো থাকবে। চশমা খুলে রাখার সময় খেয়াল করুন লেন্সের দিকটি যেন ওপরে থাকে। কারণ, লেন্স চশমার গুরুত্বপূর্ণ অংশ। লেন্স নিচের দিকে থাকলে ঘর্ষণে খারাপ হয়ে যেতে পারে। চশমা মাথার ওপরে তুলে রাখবেন না। এতে চশমার শেপ নষ্ট হয়ে যায়। কারণ, লেন্স পরিষ্কার থাকলেও চশমা এবং চোখের পজিশন ঠিক না থাকলে দেখার ক্ষেত্রে সমস্যা হতে পারে। প্রতি তিন মাস অন্তর অন্তর চশমা অ্যাডজাস্ট করান। স্ক্রু ঢিলে হয়ে গেলে বা ফ্রেম বেঁকে গেলে ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে সারিয়ে নিন।

 

টি প স

►  যারা নিয়মিত চশমা ব্যবহার করেন, তাদের জন্য সেলুলয়েড বা প্লাস্টিকের ফ্রেমের চশমা ভালো।

►  চশমার ক্ষেত্রে প্লাস্টিকের লেন্স ব্যবহার করা নিরাপদ। বিশেষ করে শিশুদের প্লাস্টিকের লেন্স  ব্যবহার করা ভালো।

►  চশমাটা চোখ থেকে খুলে এমনভাবে রাখতে হবে, যেন চশমার লেন্স দুটি কোনো স্থান স্পর্শ না করে।

►  যারা নিয়মিত চশমা ব্যবহার করেন, তারা একাধিক চশমা রাখুন। প্রয়োজনে কাজে লাগবে।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর