বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আশুরার খাবার

আশুরার খাবার

আজ পবিত্র আশুরা। এই দিনে ঘরে ঘরে আয়োজন হয় খিচুড়িসহ নানা খাবারের। এমনি কয়েকটি রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

 

ঝাল মুরগির মাংস

উপকরণ : মুরগির মাংস ১ কেজি, সরিষার তেল ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, গরম মসলা পরিমাণমতো, আদা বাটা ১ চা চামচ, আলু বোখারা ২০০ গ্রাম, পিঁয়াজ বাটা আধা কেজি, টকদই ১ কাপ, রসুন বাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, শুকনো লংকার গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা ৫০ গ্রাম।

প্রণালি : মুরগির মাংসের টুকরোগুলো একটি পাত্রের মধ্যে রাখুন। এর মধ্যে পুরো তেল ঢেলে দিন। এ ছাড়া পিঁয়াজ বাটা, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, জিরা বাটা, আদা বাটা, রসুন ও টকদই মাংসের মধ্যে দিয়ে দিন। সব মসলা মাংসের সঙ্গে মেশান। তারপর এক কাপ পরিমাণ পানি মাংসে দিয়ে দিন।

 

সবজির ভুনা খিচুড়ি

উপকরণ : পোলাও চাল ১ কাপ, মিক্স সবজি (গাজর, আলু, বরবটি, টম্যাটো, পেঁপে টুকরা), পিঁয়াজ কুচি আদা এবং রসুন ২ টেবিল চামচ, হলুদ, মরিচ এবং ধনিয়া গুঁড়ো মিলে ২ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, কয়েকটা এলাচি, দারচিনি, তেজপাতা, আস্ত জয়েত্রী ২-৩ টুকরা, লবণ স্বাদমতো, ধনিয়াপাতা কুচি, তেল ২ টেবিল চামচ অল্প মাখন

প্রণালি : হাড়িতে তেল দিয়ে পিঁয়াজ কুচি লাল করে ভেজে নিন। এবার একে একে আদা রসুন ২ টেবিল চামচ, হলুদ মরিচ ধনিয়া গুঁড়ো মিলে ২ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, কয়েকটা এলাচ, দারচিনি আর তেজপাতা, আস্ত জয়েত্রী ২-৩ টুকরা, লবণ স্বাদমতো দিয়ে মসলাটা কষিয়ে এতে চাল আর সবজি দিয়ে দিন। নাড়াচাড়া করে ২ কাপ গরম পানি দিয়ে রান্না করুন ২০ মিনিট। নামানোর আগে ধনিয়াপাতা কুচি দিন।

সর্বশেষ খবর