বুধবার, ৩১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ক্লান্ত ত্বকের পরিচর্যা...

ক্লান্ত ত্বকের পরিচর্যা...

ছবি : আর্কাইভ

 

সারা দিনের পরিশ্রম আমাদের ত্বককেও ক্লান্ত করে দেয়। তার ওপর ধুলাবালি, ধোঁয়া, সূর্যের তাপ, ধূমপান, কম পানি পান- সব মিলিয়ে ত্বক হয়ে পড়ে ক্লান্ত। কাজের বাড়তি প্রেসার তো আছেই। তবে এ সমস্যা থেকে মুক্তির উপায়ও আছে।

 

নিয়মিত ফেসিয়াল

ত্বকের ক্ষতি মেরামত ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ফেসিয়াল করুন। এটি ত্বকের ওপর জমে থাকা মৃত কোষ দূর করার পাশাপাশি সানট্যান কমাতেও সাহায্য করবে। ফেসিয়াল ম্যাসাজ ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

 

প্রচুর পানি পান

রূপের প্রধান রহস্য লুকিয়ে আছে পানিতে। আপনি যতই রিচ ফুড খান না কেন, এর কিছুটা প্রভাব ডায়জেস্টিভ সিস্টেমে পড়ছেই। তাই বেশি বেশি পানি পান করুন। দিনে আট-দশ গ্লাস পানি পান করুন।

 

পর্যাপ্ত ঘুম প্রয়োজন

ক্লান্ত ত্বককে সজীব করে তোলার কার্যকরী উপায় হলো- ঘুম। ঘড়ি ধরে সারা দিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো উচিত। তাতে ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল আর দীপ্তিময়।

 

চটজলদি সমাধান

♦ যখনই ক্লান্তি অনুভব করবেন মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং দ্রুত সতেজভাব আসবে।

♦ নিয়মিত এক্সারসাইজ বা যোগব্যায়াম করুন। এতে ব্লাড সার্কুলেশন ভালো থাকবে আর ত্বক টান টান থাকবে। ম্যাসাজও ক্লান্তি দূর করার জন্য এক অনন্য উপায়।

 

মাস্ক ট্রিটমেন্ট

♦ পটাশিয়ামে ভরপুর কলা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। একটা কলা আর ১-২ কাপ টক দই একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটা এক ঘণ্টা রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

♦ ওটমিল দ্রুত ত্বকের ক্লান্তি কাটায় আর মধু ত্বকের লাবণ্যতা বাড়ায়। ২ চামচ মধু, ১ চামচ ওটমিল আর ডিমের সাদা অংশ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটা মুখে মেখে ১০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦ আপেল ত্বককে সতেজ করে। একটি আপেল সেদ্ধ করে ভালো করে চটকে নিন। তাতে ডিমের সাদা অংশ, দুই ফোঁটা লেবুর রস, ফ্রেশ ক্রিম, ১ চামচ ভেজিটেবল অয়েল আর ২ চামচ মধু দিয়ে মিশ্রণ তৈরি করে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর