বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ফ্যাশন কেমন হওয়া উচিত?

ফ্যাশন কেমন হওয়া উচিত?

মডেল : সুজানা জাফর ♦ ছবি : নেওয়াজ রাহুল

আবহমান ফ্যাশনে একজন তরুণীকে কোন ধরনের ড্রেস মানাবে, কোন ড্রেসে কোন জুয়েলারি মানানসই, ড্রেসের সঙ্গে কেমন হবে হেয়ার স্টাইল, এমনকি দিনে বা রাতে কেমন হবে মেকআপ সেন্স সে বিষয়ে ন্যূনতম ধারণা থাকতেই হয়। তবেই ফ্যাশনের চলতি ধারার সঙ্গে তাল মিলিয়ে চলা সম্ভব। মনে রাখবেন, ফ্যাশন শুধু মানুষকে দেখানোর জন্যই নয়, বরং নিজস্ব বৈচিত্র্য ও স্বকীয়তা প্রকাশের জন্যও... 

 

♦  সব ধরনের মুখের সঙ্গে সব হেয়ার কাটিং মানায় না। তাই নিজের মুখের অবয়বের সঙ্গে যে ধরনের হেয়ার কাটিং বেশি মানানসই হবে, সেভাবেই চুল কাটিয়ে নিতে হবে।

♦ কোন পোশাকে মানাবে, কোন পোশাকে আরামবোধ করবেন তা কেবল আপনিই ভালো বলতে পারবেন। তাই পোশাক কেনার আগে অবশ্যই পোশাকটি মানাবে কি না তা পরখ করে দেখতে হবে। নিজের শরীরের গড়ন অনুযায়ী বেছে নেওয়া প্রয়োজন সঠিক লেন্থের পোশাক।

♦  হোক না তা শাড়ি, সালোয়ার কামিজ, জিন্স-ফতুয়া বা কোনো কুর্তি। আপনার পরিধেয় পোশাকের ধরনে নতুনত্ব আনলে যেমনটি ভালো লাগবে আপনার নিজের কাছে, তেমনি অন্যদের চোখেও আপনি হয়ে উঠবেন আকর্ষণীয়। তবে ঋতু অনুযায়ী সামঞ্জস্যপূর্ণ পোশাকও পরতে হবে।

♦  আপনি যতই ফ্যাশনেবল পোশাক পরুন না কেন, সাজগোজের ক্ষেত্রে ন্যাচারাল লুককে প্রাধান্য দিন। জমকালো মেকআপ ও সাজগোজ শুধু পার্টিতেই মানানসই। বরং সিম্পল সাজগোজই বদলে দেবে আপনার ফ্যাশন।

♦  আপনার নিজস্ব ফ্যাশন স্টাইল যাই হোক না কেন, সব সময় চলতি ফ্যাশন ট্রেন্ডের দিকে লক্ষ্য রাখতে হবে। তবে তা অবশ্যই ব্যক্তিত্ব বজায় রেখে। অর্থাৎ ধরুন যদি আপনি সালোয়ার কামিজ পরতে পছন্দ করেন, তাহলে কোন ধরনের বা ডিজাইনের সালোয়ার-কামিজ এখন ফ্যাশন বাজারে চলছে বা কোন ধরনের কুর্তি, কোন শেপের জিন্স এখন বেশি চলে সেগুলোর দিকে খেয়াল রেখেই পছন্দের কাপড়টি বানিয়ে নিতে হবে।

♦ রোদ থেকে নিজেকে আড়াল করতে স্কার্ফ ফ্যাশন নতুনত্ব যোগ করবে। এটি মুখমন্ডলকে রোদ থেকে বাঁচাবে এবং স্টাইলিশ করে তুলবে। এমনকি রোদ থেকে চোখকে সুরক্ষিত রাখতে সানগ্লাস  ফ্যাশনে যোগ করবে নতুন মাত্রা।

♦ আপনি যে ধরনের পোশাক পরিধান করবেন, তার রং ও ডিজাইনের সঙ্গে মানানসই জুয়েলারি, ব্যাগ ও জুতা অবশ্যই আপনাকে ব্যবহার করতে হবে। নইলে শুধু ফ্যাশনেবল ড্রেস পরে তার সঙ্গে বেমানান কোনো এক্সেসরিজ নিয়ে বের হলে আপনার গোটা ফ্যাশনটাই নষ্ট হয়ে যেতে পারে।

♦ নিত্যদিনের মেকআপ কিংবা যে কোনো পার্টি মেকআপের ক্ষেত্রে ড্রেসের সঙ্গে মিল রেখে করা উচিত। মেকআপ হতে হবে অবশ্যই সময় ও ঋতুর সঙ্গে সামঞ্জস্যপূর্ণও। কোন ড্রেসের সঙ্গে আপনি কী ধরনের মেকআপ করবেন, কীভাবে চুল বাঁধবেন তা অবশ্যই আপনার ফ্যাশনেবল লুকের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত। দিনের বেলায় হালকা মেকআপ করলেও রাতের বেলায় গাঢ় মেকআপ বরাবরই ফ্যাশনেবল লুককে করে তুলবে অনন্যময়।

সর্বশেষ খবর