বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বর্ষার দিনে মাস্ক কেয়ার

বর্ষার দিনে মাস্ক কেয়ার

ছবি : সংগৃহীত

বর্ষা চলছে। হঠাৎ বৃষ্টি আর রোদের খেলা চলছে প্রকৃতিতে। অনেকের এমন দিনে ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যার বাড়তি উৎপাত আশঙ্কাও বাড়ছে। ত্বক হয়ে পড়েছে নিস্তেজ, প্রাণহীন। সমাধান মিলবে যেভাবে। বিস্তারিত জেনে নিন...

 

নিষ্প্রাণ ত্বকের প্রাণ

একটি আলু কেটে মুখে ও গলায় এমনভাবে ঘষে নিতে হবে, ত্বকে যেন রস ভালো করে লেগে যায়। চোখের নিচের অংশে দিন। একটি পাকা পেঁপে কেটে ব্লেন্ড করে নিতে হবে পরিমাণমতো দইয়ের সঙ্গে। সঙ্গে মিশিয়ে নিন এক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল। এই মাস্ক মুখে ও গলায় ভালো করে মাখিয়ে নিতে হবে। মিনিট ১৫ পরে ভালোভাবে ধুয়ে ফেলুন। এই মাস্ক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়ক। দাগছোপ দূর করতেও দারুণ।

 

টি জোন সারাতে

মুলতানি মাটির সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে ঘন স্ক্রাব তৈরি করে নিন। তারপর মিশ্রণটি সমানভাবে মুখে মাখিয়ে নিন এবং ১৫ মিনিট পর কুসুম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এই মাস্কটি তেলতেলে ব্রণযুক্ত ত্বকের জন্য এটি খুব উপকারী।

 

ব্রণের কার্যকরী সমাধান

ফ্রিজে থাকা দুধ, সঙ্গে মিশিয়ে নেওয়া চাই পরিমাণমতো হলুদবাটা। মেখে নিতে হবে চেহারায়। দুধে থাকা ল্যাকটিক অ্যাসিডে আছে আলফা হাইড্রোক্সির গুণাগুণ; যা মৃত ত্বককোষ সারাবে, আটকে থাকা লোমকূপের মুখ খুলে দেবে। ফলে কমে আসবে সৃষ্ট সংক্রমণ আর ফোলা ভাব।

 

প্রয়োজন উপশম

কমলার খোসা ত্বকের জন্য নানাভাবে উপকারী। ব্রণের ফলে ত্বকের লালচে ক্ষত কিংবা সূর্যের ক্ষতিকর রশ্মিতে পুড়ে যাওয়া ত্বক -  সব সারাতেই দুর্দান্ত। এ ক্ষেত্রে কমলার খোসা নিয়ে গুঁড়া করে নিতে হবে। সঙ্গে মেশাতে হবে পরিমাণমতো গোলাপজল। যা কাজ করবে ত্বকের লালচে ভাব আর বিবর্ণতা দূরে। চুলকানি আর অস্বস্তির সমস্যা থাকলে কাটবে তা-ও।

 

হিট র‌্যাশের পাথেয়

রাইস ওয়াটার আর শসার রসের সঙ্গে পরিমাণমতো দই মিশিয়ে নিয়ে তা ত্বকে মাখলেই মিলবে মুক্তি। এই মাস্ক সারাবে ত্বকের ফোলা ভাব।

 

লেখা : সাদিয়া সারা

সর্বশেষ খবর