বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

মজাদার খাবার

মজাদার খাবার

শ্রাবণের বাদলমুখর দিনে সবাই চায় একটু ব্যতিক্রমী খাবার। তাই বৃষ্টি ভেজা দিনের মজার রেসিপি দিচ্ছেন -  সোনিয়া রহমান

 

কাজু পোলাও

উপকরণ : গোবিন্দভোগ চাল ২ কাপ, ঘি ২ টেবিল চামচ, কাজুবাদাম ২৫ গ্রাম, কিশমিশ ২৫ গ্রাম, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, এলাচ ৪-৫টি, দারুচিনি ৩টি, হলুদ গুঁড়া ২ চা চামচ, চিনি ৪ চা চামচ, কুসুম গরম পানি ৪ কাপ, লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালি : প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।  এবার পাত্রে চালের মধ্যে চিনি, লবণ, হলুদ গুঁড়া, ঘি সমস্ত উপকরণগুলো চালের সঙ্গে ভালো করে মেখে ৩০ মিনিট ম্যারিনেটের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে। ফ্রাই প্যানে ঘি গরম করে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও ফোড়ন দিয়ে ভালো করে নাড়তে হবে। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে কাজু ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ম্যারিনেট করে রাখা চাল দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিতে হবে। হালকা বাদামি রং এলে কুসুম গরম পানি চালের মধ্য দিয়ে দিতে হবে। এবার আঁচ কমিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অন্তত ১৫ মিনিট রাখতে হবে। পানি শুকিয়ে গেলে আর চাল সিদ্ধ ও ঝরঝরে হয়ে গেলে নামানোর আগে ওপর থেকে ঘি ছড়িয়ে গ্যাস বন্ধ করে নামিয়ে নিন।

 

কিমা বিরিয়ানি

উপকরণ : ২ কাপ বাসমতি চাল। ২০০ গ্রাম খাসির মাংসের কিমা।২-৩টি এলাচ। ১টি তেজপাতা। ৩-৪টি লবঙ্গ। ১ চা চামচ আদা কুচি। ১ চা চামচ রসুন কুচি। ২-৩টি বড় পিঁয়াজ কুচি। ১ টেবিল চামচ মরিচ গুঁড়া।১/২ টেবিল চামচ ধনিয়া গুঁড়া। ১/২-১ টেবিল চামচ হলুদ গুঁড়া। ১/২ চা চামচ গরম মসলা। ১/৪ কাপ ধনিয়া পাতা। লবণ, তেল, ঘি ও পানি পরিমাণমতো। পরিবেশনের জন্য কাজুবাদাম, কিশমিশ।

প্রণালি : কড়াইতে ঘি গরম করে এতে পিঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে ভেজে পরবর্তী ব্যবহারের জন্য তুলে রাখতে হবে। কড়াইতে পুনরায় তেল ও ঘি দিয়ে এতে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভাজতে হবে। তাতে রসুন, আদা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। সবশেষে পিঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। এখন এতে মাংসের কিমা দিয়ে দিতে হবে এবং মসলার সঙ্গে মাংসের কিমা ভালোভাবে মেশাতে হবে এবং কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত মাংস সম্পূর্ণ রান্না হয়ে যায়। এই মাংসে বাসমতি চাল, পরিমাণমতো পানি ও লবণ দিয়ে মিশিয়ে ঢেকে দিতে হবে। মাঝারি-অল্প আঁচে ২০-২৫ মিনিট রেখে দেওয়ার পর চাল সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

সর্বশেষ খবর