শিরোনাম
বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

চুলের যত্নে হেয়ার সাইক্লিং

চুলের যত্নে হেয়ার সাইক্লিং

ছবি : নেওয়াজ রাহুল

শ্যাম্পু এবং কন্ডিশনিং- চুলচর্চার নিয়মিত রুটিন। কিন্তু প্রচলিত রুটিনের বাইরেও আজকাল নানা পন্থায় চুলের পরিচর্যা করা হয়। তন্মধ্যে অন্যতম হেয়ার সাইক্লিং। একটু সহজ করে বললে, ‘হেয়ার সাইক্লিং’ হলো চুলে ও স্ক্যাল্পে একাধিক পণ্য ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করে স্বাস্থ্যোজ্জ্বল রাখার সর্বোত্তম প্রচেষ্টা। আর পুরো প্রক্রিয়ায় প্রতিটি ধাপে যতবার চুল ধোয়া হবে, ততবারই একটি লক্ষ্য অর্জিত হবে।

 

হেয়ার সাইক্লিংয়ের সুবিধা :

♦ হেয়ার সাইক্লিং মাথার ত্বকের যেকোনো ধরনের প্রদাহ কমিয়ে আনতে সাহায্য করে।

♦ মাথার ত্বকের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, ফলে স্ক্যাল্পে যেন কোনো ধরনের চুলকানি বা জ্বালাপোড়া না হয়।

♦ যারা ফ্রিজি ও ডিহাইড্রেটেড চুলের সমস্যায় ভুগছেন তারা দুটি পৃথক ওয়াশে ভিন্ন প্রোডাক্ট ব্যবহারে উপকার পাবেন।

♦ ভিন্ন ভিন্ন প্রোডাক্ট ব্যবহারে একটি রুটিন মেনে চললে চুলের ত্বক বেশি সুস্থ থাকবে। কারণ, এটি যেকোনো প্রোডাক্টের মাত্রাতিরিক্ত ব্যবহার কমায়।

♦ চুলে খুশকির সমস্যায় হেয়ার সাইক্লিং আশীর্বাদ। কারণ, এ প্রক্রিয়ায় একটি অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পুর পাশাপাশি একটি নারিশিং শ্যাম্পুও ব্যবহার করা হয়।

♦ সবচেয়ে বড় সুবিধা- চুল বা স্ক্যাল্পের ধরন এবং পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় সাইকেল তৈরি করে নেওয়া যায়।

 

হেয়ার সাইক্লিংয়ের তিনটি ধাপ :

ফার্স্ট ওয়াশ : ডিটক্সিং ও ময়শ্চারাইজিং

হেয়ার সাইক্লিংয়ে প্রতিবার চুল ধোয়ার সময় একটি ভিন্ন প্রোডাক্ট ব্যবহার করা হয়। চুল কতবার ধোয়া হবে, তার উপরেও এ প্রক্রিয়া নির্ভর করে। তেল-ময়লা পরিষ্কার করে এমন শ্যাম্পু ব্যবহার করা হয়। চুলের আর্দ্রতা ফিরিয়ে আনতে ব্যবহার করা হয় হেয়ার মাস্ক। সঙ্গে ভালো মানের সেরাম।

 

সেকেন্ড ওয়াশ : রিপেয়ারিং

যাদের চুল শুষ্ক, ক্ষতিগ্রস্ত, কালার বা ডাই করা, তাদের জন্য বন্ড-বিল্ডিং পণ্য অন্তর্ভুক্তি জরুরি। এগুলো চুলের গোড়া শক্তিশালী এবং প্রয়োজনীয় শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে।

 

থার্ড ওয়াশ : টার্গেটিং অ্যান্ড হাইড্রেটিং

সাধারণত তৃতীয় ওয়াশটি সম্পূর্ণ নির্ভর করে চুলের ধরন ও প্রয়োজনের ওপর। এ পর্যায়ে এমন একটি শ্যাম্পু দরকার, যেটি নির্দিষ্টভাবে চুলের প্রয়োজনীয়তা ও সমস্যা বুঝে সমাধান করতে পারে। যেমন : চুলের অনুজ্জ্বলতায় নারিশিং ও ময়শ্চারাইজিং শ্যাম্পু। খুশকির সমস্যায় অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু। পর অবশ্যই একটি লিভ ইন কন্ডিশনার এবং হেয়ারস্টাইল অনুযায়ী ভালো হেয়ার ক্রিম ব্যবহার জরুরি।

তথ্যসূত্র : অল থিংস হেয়ার

সর্বশেষ খবর