শিরোনাম
বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

মেকআপ রিমুভার অরগানিক বিকল্প সমাধান

মেকআপ রিমুভার অরগানিক বিকল্প সমাধান

মেকআপ রিমুভার হিসেবে আমরা অনেকেই বাজারের চলতি প্রোডাক্টের ওপর ভরসা করি। যা নানা রাসায়নিক উপাদানে তৈরি। এসব রিমুভারের প্রধান সমস্যা হলো- ত্বক শুকিয়ে ফেলে, অন্যথায় তেলতেলে দেখায়। কসমোলজিস্টদের ভাষ্য, বাজারের চলতি প্রোডাক্টের ওপর নির্ভরতা কমিয়ে নেওয়া উচিত। বিকল্প হিসেবে বেছে নিন প্রাকৃতিক উপাদান। দেখা যাক, সেগুলো কী কী...

 

নারিকেল তেল :

শুধু চুলচর্চায় নয়, রূপচর্চায়ও নারিকেল তেল দারুণ উপকারী। তবে নারিকেল তেল কিনুন একদম প্রাকৃতিক এবং খাঁটি। মেকআপ তোলার জন্য নারিকেল তেল হাতের তালুতে নিয়ে মুখে হালকা বুলিয়ে নিলেই হলো।

 

আমন্ড অয়েল :

যারা নারিকেল তেলে অভ্যস্ত নন, তারা বেছে নিন আমন্ড অয়েল। হালকা, সুগন্ধযুক্ত এই তেল কিন্তু মেকআপ রিমুভারে দারুণ। শেভিং শেষে এই তেল ব্যবহার করা যায়। এমনকি ওয়্যাক্সিংয়ের পরেও কার্যকরী। কটন বলে আমন্ড অয়েল নিয়ে মেকআপ তুলুন।

 

দুধ :

শরীরের জন্য তো বটেই, ত্বকের জন্যও উপকারী। ফুল ক্রিম মিল্কে থাকা ফ্যাট ও প্রোটিন ত্বকের ময়শ্চারাইজ করে। এক বাটি দুধে এক চামচ আমন্ড অয়েল মিশিয়ে মেকআপ তুলতে পারেন।

 

শসা :

শসার অনেক গুণ। ত্বকের জ্বালাপোড়া কমায়। মেকআপ রিমুভার হিসেবে বেশ কার্যকরী। একটি শসা পেস্ট করে নিন। মিশ্রণটি সারা মুখে লাগিয়ে রাখুন। তারপর নরম ও শুকনো কাপড় দিয়ে ত্বক মুছে নিন। মেকআপ উঠে আসবে। চাইলে শসার সঙ্গে সামান্য দুধ কিংবা আমন্ড অয়েল মিশিয়ে নিতে পারেন।

 

টক দই :

রান্নায় তো বটেই, মেকআপ তুলতেও প্রাকৃতিক এ উপাদান দারুণ। কটন প্যাডে অল্প দই লাগিয়ে নিন। এবার সারা মুখে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মেকআপ উঠে যাবে।

 

লেখা : উম্মে হানি

সর্বশেষ খবর