বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
রেসিপি

ভাদ্রে তালের পিঠা

ভাদ্রে তালের পিঠা

ভাদ্র মাসকে বলা হয় তালপাকা গরমের মাস। এই তপ্ত গরমে তালের দুটি খাবারের রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

তালের পিঠা

উপকরণ : তালের রস দেড় কাপ, চালের গুঁড়া এক কাপ, সুজি আধা কাপ,  কোরানো নারিকেল আধা কাপ, চিনি ৩/৪ কাপ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ভাজার জন্য।

প্রণালি : একটি পাত্রে তালের রস নিন। পাকা তালের টাটকা রস যেমন নেওয়া যাবে, তেমনি আগে থেকে সংরক্ষণ করা ফ্রোজেন রসও নিতে পারেন। এতে সুজি আর চালের গুঁড়া মিশিয়ে নিন। এরপর কোরানো নারিকেল মিশিয়ে নিন। এবার চিনি, বেকিং পাউডার আর লবণ মিশিয়ে নিন। তালের মিষ্টি অনুযায়ী চিনির পরিমাণ ঠিক করে নিন। এই মিশ্রণ রেখে দিতে হবে ৩০ মিনিট। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। তালের পিঠা সবসময় ডুবো তেলে ভাজতে হয়। ছোট ছোট বল আকৃতির মতো দিয়ে নেড়েচেড়ে পিঠাগুলো তেলে ভেঁজে নিন।

তালের বড়া

উপকরণ : তাল ১টি (ক্বাথ বের করে নিতে হবে), আতপ চালের গুঁড়া ১০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, পাকা কলা ৫টি, নারকেল ১টি (কোরানো), আখের গুড় ৩০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, তেল পরিমাণমতো।

প্রণালি : তালের ক্বাথের সঙ্গে আতপ চালের গুঁড়া, ময়দা, চটকানো পাকা কলা, কোরানো নারকেল, আখের গুড় ও চিনি ভালো করে মেখে নিতে হবে। তারপর কড়াইতে তেল গরম করে মিশ্রণটি ছোট ছোট ফুলুরির আকারে গরম তেলে ছাড়তে হবে। ভাজা হলে তেল থেকে তুলে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর