শিরোনাম
বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
সুস্থ ত্বকের রহস্য

ত্বকের যত্নে নিউট্রিয়েন্টস

ত্বকের যত্নে নিউট্রিয়েন্টস

সঠিত খাবার, নিউট্রিয়েন্টে বয়স-জনিত পরিবর্তন থেকে ত্বককে দীর্ঘদিন সুরক্ষিত  রাখে। তাই তো নিত্যদিনের খাবারে পর্যাপ্ত ভিটামিন এবং মিনারেল রাখা দরকার...

 

► ‘ভিটামিন এ’-এর ঘাটতি হলে ত্বক আর্দ্রতা হারায়। এমনকি কোষ পুনঃরুদ্ধার ক্ষমতাও কমে আসে। ধীরে ধীরে ত্বক শুকিয়ে যায়। কড লিভার অয়েল, ব্রকোলি, আম, পেঁপে, গাজর, কচু, পার্সলে, সবুজ শাক, কুমড়ো, চেরি এবং ডিমের কুসুম এই ভিটামিনের গুরুত্বপূর্ণ উৎস, যা নিয়মিত ডায়েট রাখা জরুরি।

► ‘ভিটামিন সি’- ফ্রি-র‌্যাডিক্যালের বিরুদ্ধে ত্বকের প্রধান অস্ত্র। এটি ত্বকের কোলাজন এবং ইলাস্টিন তৈরি করে। ফলে ত্বক নিজেই অনেক সমস্যার সমাধান করতে সক্ষম। পেয়ারা, ব্ল্যাক কারেন্ট, পার্সলে, কিউয়ি, স্ট্রবেরি, পালংশাক, কমলালেবু, বাঁধাকপি, পেঁপে, বিন স্প্রাউট ইত্যাদি ভিটামিন সি-এর খুব ভালো উৎস।

► ‘ভিটামিন বি-কমপ্লেক্স’-এর অভাবে বলিরেখা, সূক্ষ্মরেখা ইত্যাদি ফুটে ওঠে। এমনকি ত্বকের শুষ্কতা, অমসৃণতা এবং নির্জীব হয়ে ওঠার নেপথ্যের কারণও এই ভিটামিনের অভাব। হোলগ্রেন, বাদাম বা স্প্রাউটস এই ভিটামিনের অভাব দূর করে।

► হুইট জার্ম, স্যাফাওয়ার সিড, তিল তেল, সূর্যমুখীর বীজ, আখরোট, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, সয়াবিন, ইত্যাদিতে ‘ভিটামিন ই’ রয়েছে। এগুলো দুশ্চিন্তা থেকে হওয়া বলিরেখা, সূক্ষ্মরেখা (স্ট্রেস ইনডিউসড রিঙ্কল) ইত্যাদি প্রতিরোধে সহায়তা করে। পাশাপাশি ফ্রি-র‌্যাডিক্যাল থেকে হওয়া ক্ষতির বিরুদ্ধে কোষ প্রাচীরকে সুরক্ষা দেয়।

► ত্বকে নতুন কোষ তৈরিতে ‘জিঙ্ক’ খুবই জরুরি। যা অ্যান্টি-অক্সিড্যান্ট এনজাইম তৈরি করে। ফ্রি-র‌্যাডিক্যাল নষ্ট করতেও উপযোগী। বাদাম এবং বীজে জিঙ্ক পাওয়া যায়।

► ‘গামা লিনোলেয়িক অ্যাসিড’ বা ‘জিএলএ’ শরীরের প্রধান এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড। যা ত্বককে মসৃণ এবং কোমল রাখতে সক্ষম। শরীরের বয়স যত বাড়ে, তত জিএলএ-এর উৎপাদন কমতে থাকে।  ফলে ত্বক শুষ্ক হয়। এর একমাত্র উৎস ইভনিং প্রিমরোজ অয়েল। না পেলে সাপ্লিমেন্টও নিতে পারেন।

► ‘পানি’ শরীরকে আর্দ্র রাখার পাশাপাশি এবং টক্সিন দূরীকরণে অপরিহার্য। প্রতিদিন অন্তত ৮-১০ গ্লাস জল খাওয়া উচিত। 

 

লেখা : উম্মে হানি

সর্বশেষ খবর