শিরোনাম
বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
রেসিপি

মজার খাবার

মজার খাবার

আশ্বিনে কিছুটা গরম কিছুটা শীতল আবহাওয়া শরীর আর মনকে অন্যরকম আবহে ভরে তুলবে। এমন দিনে কেমন খাবার চাই, তা জানালেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

পুরভরা চিজি চিচিঙ্গা

উপকরণ : চিচিঙ্গা ৩টি, মুরগির মাংস কিমা ১ কাপ, কুড়ানো চিজ ১ কাপ, কুড়ানো সেদ্ধ আলু ১ কাপ, টমেটো কুচি ১ কাপ, পিঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ৫টি, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, সয়া সস ১ চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি : চিচিঙ্গা মাঝবরাবর লম্বা করে কেটে নিন। চিচিঙ্গা বেশি লম্বা হলে তিন টুকরা করে নিতে পারেন। এবার এগুলোকে লবণ মেখে ফুটন্ত গরম পানির ওপর ভাপে হালকা সিদ্ধ করে নিন। মুরগির কিমায় সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে নিন। এবার মাংসের সঙ্গে চিজ ছাড়া বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এ পর্যায়ে চিচিঙ্গার মাঝখানে চেপে চেপে পুর ভরে ওপরে চিজ ছড়িয়ে ওভেনে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিন। সবশেষে গরম গরম পরিবেশন করুন।

কুমড়ো-গাজরের পাস্তা

উপকরণ : মিষ্টি কুমড়া (সিদ্ধ ও ব্লেন্ড করা) ১ কাপ, গাজর (সিদ্ধ ও ব্লেন্ড করা) ১ কাপ, ময়দা ২ কাপ, সুজি আধা কাপ, লবণ পরিমাণমতো, তেল ১ টে. চামচ, অলিভ অয়েল ২ টে. চামচ, রসুন কুচি ১ টে. চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, চিলি ফ্লেক্স ২ চা-চামচ, চিংড়ি ১ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পার্মেজান চিজ ৩ টে. চামচ, সয়াসস ২ চা-চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি সস ১ টে. চামচ, মাখন ১ টে. চামচ।

প্রণালি : গাজর ও কুমড়ার সঙ্গে ময়দা যোগ করে মথে নিন। ১৫ মিনিট ভালোভাবে মথতে হবে। এবার ঢেকে পাস্তার খামির রেস্টে রাখুন এক ঘণ্টা। লম্বা করে বেলে নিন পাতলা রুটির মতো। ছুরি দিয়ে চিকন ফিতার আকারে কেটে নিন। একটি ডিশে পাস্তা ছড়িয়ে ফ্যানের বাতাসে ৪০ মিনিট শুকিয়ে নিন। ফুটন্ত গরম পানিতে সামান্য তেল ও লবণ দিয়ে পাস্তা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটি প্যানে অলিভ অয়েল গরম করুন। রসুন যোগ করে ৩-৪ মিনিট ভাজুন।  চিংড়ি দিয়ে আরও ৫ মিনিট ভাজার পর বাকি সব উপকরণ দিয়ে ৫ মিনিট নাড়াচাড়া করুন। সিদ্ধ করা পাস্তা ঢেলে দিয়ে নেড়ে ভালোভাবে মিশিয়ে ২ মিনিট চুলায় রাখুন। সবশেষে মাখন ও গ্রেট করা পার্মেজান চিজ যোগ করে মিশিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর