বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

পোশাকে শারদীয় আমেজ

লাইফস্টাইল ডেস্ক

 পোশাকে শারদীয় আমেজ

পোশাক ও ছবি : কে ক্র্যাফট

শরৎ মানে পুজো, আর পুজো মানে আনন্দ, হৈ-হুল্লোড়। পূজার ধুমধাম, আনন্দের সঙ্গে এ রঙের সখ্য বেশি।  দেশি ফ্যাশন  হাউসগুলোও পূজাকে সামনে রেখে পোশাকের জমিনে এনেছে বৈচিত্র্য।

করোনা পরবর্তী সময়ে নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে এর মধ্যেই ঘুরে দাঁড়িয়েছে দেশি ফ্যাশন ইন্ডাস্ট্রি। মূলত দুই ঈদ, পয়লা বৈশাখ ও পূজার আয়োজন ঘিরে সারা বছরের পোশাকের বাজার। এর মধ্যে গরম আর শীতের মোটিফ যোগ হয়। বরাবরের মতো এবারও শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে নানা আয়োজনে সেজেছে দেশি ফ্যাশন হাউসগুলো। এবারের পূজার পোশাকে আলপনা, টেরাকোটা, পূজার মন্ত্র, পদ্ম ফুলসহ পুজোসংক্রান্ত নানা নকশার আধিক্য দেখা গেছে। এসব পোশাকের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া, কুর্তি, ধুতি, পাঞ্জাবি, টি-শার্ট, কাতুয়া, উত্তরীয়সহ পোশাকের বাহারি আয়োজন। পূজার আয়োজন নিয়ে লা

লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ‘উৎসবমুখর সম্প্রীতির বন্ধনই লা রিভের পূজা কালেকশনের অনুপ্রেরণা। চলতি মৌসুম বা ফল কালেকশনের ছাপও পূজার পোশাকে স্পষ্ট। পূজার চিরন্তন রং লাল-সাদা হলেও এই বছরের ফল কালার প্যালেটের বোল্ড, ফেস্টিভ রংগুলো ট্রেন্ডে উঠে এসেছে। সিঁদুরে লালের পাশাপাশি মাস্টার্ড ইয়েলো, কমলা, বাদামি, গেরুয়া, ময়ূরকণ্ঠী নীল, গোলাপি, সোনালি, পীত, কালো, সবুজ, হলুদ, বেইজ, টিল, রয়্যাল ব্লু, মেরুন শেড উঠে এসেছে। কোর মোটিফ হিসেবে থাকছে ময়ূরসহ ফলের জনপ্রিয় সব প্রিন্টস্টোরি যেমন পেইজলি, হেয়ারলুম জিওমেট্রি, অর্নামেন্টাল ও ওয়াইল্ড ফোরা, ভিক্টোরিয়ান প্যাটার্নের ভাইনস, এথনিক মোটিফ ইত্যাদি। শুধু পূজা নয়, ‘যে কোনো সান্ধ্যপার্টির আয়োজনেও এই পোশাকগুলো মানিয়ে যাবে।’

বাহারি আয়োজনের পোশাকের বিশাল সংগ্রহশালা থেকে নিজের পছন্দের এবং স্বাচ্ছন্দ্যের আয়োজনটি বেছে নিয়ে সহজেই সাজিয়ে তুলতে পারেন আপনার পূজার দিনগুলো। কেননা পূজাতে মূলত কয়েক দিনজুড়ে উৎসব হয়। সুতরাং মনের মতো সাজগোজের সুযোগটাও অনেক বেশি। একেক দিন একেক সাজে সেজে ওঠা যায়। দেবীর বোধনে পূজা শুরু হয় ষষ্ঠী দিয়ে। সকাল থেকে দুপুর পর্যন্ত যারা বাইরে থাকতে চান তারা পছন্দের তাঁত, কটন, জামদানি কিংবা মানানসই শাড়ি পরতে পারেন। শাড়ি এক প্যাঁচেও পরতে পারেন, চাইলে কুচিও করতে পারেন। তবে এদিনের সাজটা তত গাঢ় হয় না। চোখে হালকা শ্যাডোসহ চিকন লাইনার আর পছন্দসই রঙের লিপস্টিক পরতে পারেন।

তবে পূজা পুরোপুরি জমে ওঠে সপ্তমী থেকে। সপ্তমীর দিন সকালে পরার জন্য লাল, সাদা, কমলা, রংগুলো মানানসই। এ রংগুলো সব ধরনের গায়ের রঙেই মানিয়ে যায়। যে কেউ এসব রঙে নিজেকে সাজাতে পারে। আর চুলে ফুল ব্যবহার করলে বেশ একটা স্নিগ্ধ ভাব আসবে। সপ্তমীর দিনে সুতি, হাফ সিল্ক শাড়ি চলতে পারে। রাতে পরতে পারেন এন্ডি বা সিল্কের শাড়ি। সঙ্গে সোনা, রুপা বা ইমিটেশনের ভারী গহনা। হাতভর্তি চুড়ি।

অষ্টমীর সাজটা হওয়া চাই একদম অন্য রকম। একদম শখ মিটিয়ে সাজা চাই এদিন। সাজে জমকালো ভাবটাও যেন ফুটে ওঠে। সাদা, লাল, কাঁচা হলুদ, গোলাপি, এসব রঙের শাড়ি পরা যেতে পারে। পূজার সাজের জন্য শাড়িই প্রথম পছন্দ অনেকের কাছে। তবে কম বয়সি মেয়েরা সালোয়ার-কামিজ, কুর্তাও পরে। কুর্তার সঙ্গে জিন্স বা লেগিংস পরাটা তো চলতি ফ্যাশন। অষ্টমীর সাজেও থাকে লালের আধিক্য। হাতভর্তি চুড়ি, আলতা লিপস্টিকে মেয়েরা হয়ে ওঠে পুরোদস্তুর বাঙালি রমণী। চুলের বেণিতে ঝুলতে পারে একগোছা তাজা ফুল। আবার খোলা চুলেও পূর্ণতা পাবে পূজার সাজ।

নবমীর দিন ভরপুর খাওয়া-দাওয়া আর ঘুরে বেড়ানো। দিনের বেলা বা সন্ধ্যা আরতি সব সময়ই থাকতে পারে জাঁকজমক সাজ। এদিন একটু ভারী কাজের শাড়ি, লেহেঙ্গা বা থ্রিপিস পরা যেতে পারে। জর্জেট, কাতান বা সিল্কের শাড়িতে পুঁতি, জার্দসি বসানো থাকলে গ্লো আসবে। আজকাল সুতা ও জরির নজরকাড়া নানা কাজ থাকছে শাড়িতে। নবমীর সাজে শরতের আকাশের নীল, কাশফুলের সাদা, গাছপালার সবুজ এমন রংগুলো পোশাকে ব্যবহার করা যেতে পারে। আর লাল-সাদা রঙের ছোঁয়া থাকতে পারে গহনায়। গলা, কানে ও হাতে থাকবে ভারী গহনা। তবে মনে রাখতে হবে, সাজের আধিক্যে যেন হারিয়ে না যান।

শারদীয় দুর্গাপূজার প্রধান আকর্ষণ দশমী। দশমীর দুপুরে লাল-সাদা শাড়ি পরে অনেকে। গরদের শাড়িও চাইলে পরা যায়। পুরনো ধাঁচের এ শাড়িই যোগ করবে ফ্যাশনের নতুন মাত্রা। এ রাতে অনেকেই আত্মীয়স্বজনের বাসায় বেড়াতে যায়। বাড়িতেও নানা আয়োজন থাকে। কাতান, বেনারসি শাড়ি রাতে তাই বেশ মানাবে। তবে যে ধরনের শাড়িই পরুন না কেন মিলিয়ে ব্লাউজ আর গহনা পরলে সাজে আসবে পূর্ণতা। শুধু শাড়ি নয়, থ্রিপিস, লেহেঙ্গাও পরা যেতে পারে। শাড়িতে অনীহা থাকলে সালোয়ার-কামিজও পরা যেতে পারে। সাদা কুর্তির সঙ্গে লাল পায়জামা আর লাল ওড়নাও বেশ মানাবে। সাদা শাড়ির সঙ্গে লাল নেটের ফুলহাতা ব্লাউজ খুব ভালো মানাবে।

 

সর্বশেষ খবর