বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সানস্ক্রিন ব্যবহারের ভুলগুলো

লাইফস্টাইল ডেস্ক

সানস্ক্রিন ব্যবহারে সূর্যের অতিবেগুনি রশ্মি এবং ত্বকের ক্যান্সার প্রতিরোধে মুখ্য ভূমিকা পালন করে। তবে আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি (এএডি)-এর তথ্যানুসারে, অনেকে সানস্ক্রিনের সঠিক প্রয়োগ করতে পারেন না। ফলে, সূর্যের অতিবেগুনি রশ্মির (ইউভি) ঝুঁকি থেকেই যায়, যার প্রতিনিয়ত ত্বকের ক্ষতির অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। জেনে নিন, সানস্ক্রিন ব্যবহারে আমরা সাধারণত যেসব ভুল করি...

 

♦  শুধু গরমকালেই নয়, সারা বছরই সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত। এমনকি শীত এবং বর্ষাকালেও। কারণ, সানস্ক্রিন ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচায়। এই সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণ পরই তা ত্বকে টেনে নেয়। তাই সারা দিনে কয়েক ঘণ্টা অন্তর অন্তরই সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

♦   স্প্রে সানস্ক্রিন ব্যবহার করা অনেক সহজ। তবে এফডিএ বলছে, এগুলো ত্বককে সমানভাবে ঢেকে রাখে না, ফলে অনাবৃত অংশে রোদে পোড়ার আশঙ্কা থেকেই যায়। তাই যখন স্প্রে করবেন, তখন তা সমানভাবে ঘষুন।

♦   সানস্ক্রিন লোশন ব্যবহার করার সময় অবশ্যই এর মেয়াদ আছে কি না দেখে নেবেন। কারণ, মেয়াদোত্তীর্ণ ওষুধের মতো সানস্ক্রিনও ত্বকের জন্য ক্ষতিকর। তাই যারা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন না, তারা সানস্ক্রিন ব্যবহারের আগে মেয়াদে চোখ বুলিয়ে নিন।

♦  অনেকেই মনে করেন, সানস্ক্রিন গরমের হাত থেকে ত্বককে বাঁচায়। তাই তারা ঘরেও এটি ব্যবহার করেন। ধারণাটি ভুল। সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে বাঁচায়। সানস্ক্রিন ব্যবহার করা ঠিক নয়।

 

সর্বশেষ খবর