বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

মাংস রান্না হবে বিভিন্ন পদে এবং স্বাদে। একটি সুস্বাদু  রেসিপি হলো সাতকরায় গরুর মাংস। সেই সঙ্গে খাসির আচারি মাংস।  রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী - সোনিয়া রহমান

 

সাতকরায় গরুর মাংস

উপকরণ : গরুর মাংস (২ কেজি), আদাকুঁচি (পরিমাণ মতো), রসুনকুঁচি (পরিমাণমতো), গোটা রসুন (১-২টা), ধনে (পরিমাণমতো), মরিচ গুঁড়া (স্বাদ অনুযায়ী), জিরা গুঁড়া (প্রয়োজনমতো), সরিষার তেল (পরিমাণমতো), গরম মসলা পরিমাণমতো, লবণ পরিমাণমতো।

প্রণালি :  প্রথমে সবকিছু একসঙ্গে নিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার হাত ধোয়া পানি দিয়ে প্রেশার কুকারে বসিয়ে দিন। প্রেশার কুকারের ৪টা সিটি হলে নামিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে ঢেলে তেল বের হওয়া পর্যন্ত কষাতে হবে। একটু পোড়া পোড়া ও নরম হয়ে  গেলে সাতকরা কেটে এর মধ্য দিয়ে দিতে হবে। তারপর সামান্য পানি দিয়ে আবারও কষাতে হবে। সাতকরা নরম হয়ে গেলে মাংসের ঝোল একেবারে শুকনা করে নামিয়ে ফেলতে হবে। নামানোর পর মাংসের ওপরে পিঁয়াজের রিং দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

খাসির আচারি মাংস

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পিঁয়াজ কুঁচি ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ২ চা চামচ, আচারি মসলা আধা চা চামচ, আমের ও জলপাইয়ের আচার আধা কাপ, পিঁয়াজ বাটা ১ চা চামচ, মাংসের মসলা আধা চা চামচ, তেজপাতা ১টি, আধা কাপ তেল, লবণ স্বাদমতো।

প্রণালি : মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, লবণ, আদা ও রসুন বাটা ও গুঁড়া মসলা ভালো করে মেখে ২০/৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ, তেজপাতা সামান্য বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে পানি দিয়ে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে এলে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে আমের ও জলপাইয়ের আচার দিয়ে ২/৩ মিনিট ঢেকে রাখুন। ব্যস, তৈরি হয়ে যাবে একটু টক আর একটু ঝাল খাসির আচারি মাংস।

সর্বশেষ খবর