বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৩ ০০:০০ টা

মাসুদ রানা

মাসুদ রানা

১৯৬৬ সালের কথা বাংলা রহস্য সাহিত্যে তখন কেবল ব্যোমকেশের জনপ্রিয়তা। ফেলুদা সবে প্রকাশ হয়েছে। এর মধ্যেই নতুনধারার নতুন একটি গোয়েন্দা চরিত্রের জন্ম হলো। এই গোয়েন্দার নাম মাসুদ রানা। বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্স এর কল্পিত দুর্ধর্ষ এক এজেন্ট। এই মাসুদ রানা মূলত জনপ্রিয় কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট একটি জনপ্রিয় চরিত্র। ১৯৬৬ সালে ধ্বংস পাহাড় প্রচ্ছদ নামের প্রথম গ্রন্থটি থেকে শুরু করে সেবা প্রকাশনী থেকে মাসুদ রানা সিরিজে এই চরিত্রকে নিয়ে মোট বই বেরিয়েছে চারশরও বেশি। তিনি সেনাবাহিনীর প্রাক্তন মেজর এবং তার সাংকেতিক নাম এমআর নাইন। এ ছাড়া 'রানা এজেন্সি' নামক একটি গোয়েন্দা সংস্থাও পরিচালনা করেন রানা। মাসুদ রানা'র নামকরণ করা হয় দুজন বাস্তব মানুষের নামের অংশ মিলিয়ে কাজী আনোয়ার হোসেন তার স্ত্রী সংগীতশিল্পী ফরিদা ইয়াসমীনের সঙ্গে পরামর্শ করে নামটি নির্বাচন করেন। তাদের বন্ধু মাসুদ করিমের 'মাসুদ' আর কাজী আনোয়ার হোসেনের ছেলেবেলার হিরো মেবারের রাজপুত রাজা রানা প্রতাপ সিংহ থেকে 'রানা' নিয়ে নাম দাঁড়ায় মাসুদ রানা।

রানার চেহারার ক্ষেত্রে লেখক চেয়েছিলেন পাঠকই নিজেকে রানার জায়গায় বসিয়ে ভাবুক, তাই তিনি রানার চেহারার কোনো স্পষ্ট বর্ণনা দেননি।

এ সিরিজের প্রথম দুটি বই বাদে বাকিগুলো ইংরেজি ও অন্যান্য ভাষার বইয়ের ভাবানুবাদ বা ছায়া অবলম্বনে রচিত। মাসুদ রানার চরিত্রটিকে মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির বাঙালি সংস্করণ হিসেবে তুলে ধরা হয়েছে। প্রথম বইটি কাজী আনোয়ার হোসেনের ১০ মাসের দীর্ঘ পরিশ্রমের ফসল। তিনি ওই সময়ে মোটরসাইকেলে তার রাঙামাটি ভ্রমণের কথা স্মরণ করে লেখেন উপন্যাসটি। আর ওই কাহিনীই পাল্টে দেয় হিসাব-নিকাশ। কারণ মাসুদ রানাই বাংলা সাহিত্যের প্রথম চরিত্র যা বাংলাদেশের চরিত্র হলেও একটি বৈশ্বিক চরিত্র হিসেবে আত্দপ্রকাশ করেছে। মাসুদ রানার সহায়ক চরিত্রে প্রথমেই মেজর জেনারেল রাহাত খানের নাম। তিনি বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের প্রধান। তারই তত্ত্বাবধানে রানা নিজের কার্যক্রম পরিচালনা করে থাকেন। এ ছাড়া তার কাজে সহায়তা করে থাকে সোহেল, সলিল, সোহানা, রূপা, গিলটি মিয়া প্রমুখ চরিত্র। সোহানা হচ্ছে লেখকের কল্পিত বাঙালি মেয়ে। মাসুদ রানার অধিকাংশ কাহিনীই বিভিন্ন বিদেশি লেখকের বই থেকে ধার করা। এলিস্ট্যার ম্যাকলিন, রবার্ট লুডলাম, জেমস হেডলি চেজ, উইলবার স্মিথ, ক্লাইভ কাসলারসহ বহু বিদেশী বিশেষ করে ইংরেজি সাহিত্যিকের লেখা কাহিনী থেকে ধার করে মাসুদ রানার কাহিনী লেখা হয়।

 

 

সর্বশেষ খবর