শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

একনজরে...

একনজরে...

সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম ২৩ জুন, ১৯৩৬ খ্রিস্টাব্দে। ঢাকার বিক্রমপুর উপজেলার বাড়ৈখালীতে। তার বাবার নাম হাফিজ উদ্দিন চৌধুরী ও মা আসিয়া খাতুন। তার শৈশব কেটেছে রাজশাহী, কলকাতা ও ঢাকা শহরে।

তিনি পড়াশোনা করেছেন ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল ও বর্তমান নটর ডেম কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। ইংরেজি সাহিত্যে উচ্চতর গবেষণা করেছেন যুক্তরাজ্যের লিডস এবং লেস্টার বিশ্ববিদ্যালয়ে। মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজ ও জগন্নাথ কলেজে কিছুদিন শিক্ষকতার পর ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে যোগ দেন। বর্তমানে প্রফেসর এমিরিটাস হিসেবে কর্মরত আছেন।

তিনি একাধারে লেখক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ। বাকস্বাধীনতা, মানবিক অধিকার, পরিবেশ সুরক্ষা, দুর্নীতি প্রতিরোধ এবং সামাজিক ন্যায়বিচারবিষয়ক আন্দোলনের পুরোধা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট কর্তৃক দুইবার উপাচার্য হওয়ার জন্য মনোনীত হয়েও তিনি প্রত্যাখ্যান করেছিলেন।

তিনি পত্রিকা সম্পাদনার সঙ্গেও দীর্ঘদিন ধরে যুক্ত। সম্পাদনা করেছেন 'পরিক্রমা', 'সাহিত্যপত্র', 'সচিত্র সময়', 'নতুন দিগন্ত'সহ বহু পত্রিকা। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- অন্বেষণ, দ্বিতীয় ভুবন, নিরাশ্রয় গৃহী, আরণ্যক দৃশ্যাবলী, অনতিক্রান্ত বৃত্ত, উপরকাঠামোর ভেতরই, বেকনের মৌমাছিরা, বাঙালি কাকে বলি, বাঙালিকে কে বাঁচাবে, গণতন্ত্রের পক্ষ-বিপক্ষ, স্বপ্নের আলো ছায়া, কেউ বলে বৃক্ষ, কেউ বলে নদী, অপরিচিত নেতা, পরিচিত দুর্বৃত্ত, মাঝখানের মানুষেরা, উপনিবেশের সংস্কৃতি, বাঙালির সময়-অসময়, ভালো মানুষের জগৎ, দরজাটা খোলো ইত্যাদি। তার লেখা উপন্যাসের মধ্যে রয়েছে- শেষ নেই, কণার অনিশ্চিত যাত্রা, বাবুলের বেড়ে ওঠা। অনুবাদকর্মও রয়েছে বেশকিছু। এসব সৃজনশীল কাজের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার, একুশে পদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

 

সর্বশেষ খবর