শিরোনাম
বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

ডাকটিকিটে কবি

ডাকটিকিটে কবি

কাজী নজরুল ইসলামকে নিয়ে প্রকাশিত হয়েছে একাধিক ডাকটিকিট। ১৯৬৮ সালে কবির প্রতিচ্ছবি সংবলিত প্রথম ডাকটিকিট প্রকাশিত হয়। তৎকালীন পাকিস্তান ডাক বিভাগ এই ডাকটিকিট প্রকাশ করে। নজরুলের প্রথম ডাকটিকিট অবমুক্ত করার এক সপ্তাহ আগেই তখনকার ডাক বিভাগ টিকিটের ছবিসহ সব প্রচারমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু ডাকটিকিটে একটি বড় ভুল ছিল। কবির জন্মবর্ষ লেখা হয়েছিল ১৮৮৯ খ্রিস্টাব্দ। এই ভুল নিয়ে বহু সমালোচনার সৃষ্টি হয়। সেটি পরবর্তীতে সংশোধন করা হলেও আরেকটি ভুল রয়ে যায়। ডাকটিকিটে ছাপা হয় 'গাহি সাম্যের গান/মানুষের চেয়ে নাহি কিছু বড়/নাহি কিছু মহীয়ান।'

কিন্তু কবিতার এই অংশটি ছিল মূলত, 'মানুষের চেয়ে বড় কিছু নাই/নহে কিছু মহীয়ান।' এই ভুল নিয়ে ১৫ ও ৫০ পয়সা সমমূল্যের টিকিট দুটো একই নকশায় হলেও ভিন্ন ভিন্ন রঙে প্রকাশ হয়। হালকা হলুদ ও বাদামি এবং লাল ও বাদামি রঙের ডাকটিকিটগুলোর পাশাপাশি নিয়মমাফিক উদ্বোধনী খাম আর বিশেষ সিলমোহরও প্রকাশ করা হয়েছিল। কবি মৃত্যুবরণ করেন ১৯৭৬ সালে। এর আগে কবি বাংলাদেশে আসেন। জাতীয় কবি হিসেবে স্বাকৃতি পান। কাজী নজরুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুটো ডাকটিকিট ১৯৭৭ সালে প্রকাশ করে বাংলাদেশ ডাক বিভাগ। স্বাধীন বাংলাদেশে এটাই কোনো কবির প্রথম ডাকটিকিট। ৪০ পয়সা ও দুই টাকা ২৫ পয়সা মূল্যমানের সেই ডাকটিকিটে দেখা যায় কবির প্রতিকৃতিসহ তার লেখা বাংলাদেশের রণসংগীতের চারটি চরণ এবং 'বিদ্রোহী' কবিতার দুটি চরণ।

এরপর ১৯৯৯ সালে কাজী নজরুল ইসলামের শততম জন্মবর্ষ উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ তার সম্মানে ডাকটিকিট প্রকাশ করেছিল। সেই ডাকটিকিট ছিল ছয় টাকা মূল্যমানের। বর্ণিল সে ডাকটিকিটে 'মানুষ' কবিতার অংশ বিশেষ ছিল। ১৯৬৮ সালে পাকিস্তান ডাক বিভাগ থেকে প্রকাশিত ডাকটিকিটে কবির যে প্রতিকৃতি ব্যবহার করা হয়েছিল ভারতীয় ডাক বিভাগও একই প্রতিকৃতি গ্রহণ করে ডাকটিকিট প্রকাশ করে। কিন্তু এই দুটি প্রতিকৃতিতে বেশ সূক্ষ্ম একটা পার্থক্য ছিল। প্রথমটিতে দৃঢ় নজরুলকে দেখা গেলেও ভারতীয় ডাক বিভাগের ডাকটিকিটে নজরুলকে হাস্যোজ্জ্বল দেখা যায়।

২০০৪ সালের ৩ জুন ইরান-বাংলাদেশের বন্ধুত্ব উপলক্ষে প্রকাশিত ১০ টাকা মূল্যের দুটি আলাদা ডাকটিকিটে স্থান পেয়েছেন কাজী নজরুল ইসলাম ও কবি হাফিজ সিরাজী। এরপর বিদ্রোহী কবিতা রচনার ৯০ বছর পূর্তিকে ঘিরে 'আন্তর্জাতিক নজরুল সম্মেলন-২০১১' উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ ২০১১ সালে নজরুলের চারটি ডাকটিকিটসহ একটি 'স্মারক পাতা' প্রকাশ করে। স্মারক পাতায় কবিতার ব্যবহার এ দেশের ডাক প্রকাশনায় অনন্য মাত্রা যোগ করে।

 

 

সর্বশেষ খবর