মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

রসায়নে তিন বিজ্ঞানী

রসায়নে তিন বিজ্ঞানী

এ বছর রসায়নে নোবেল পেয়েছেন এরিক, স্টেফান ও মোয়েরনার।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০১৪ সালের জন্য রসায়নে এরিক বেটজিগ, স্টেফান ডাবি্লউ হেল ও উইলিয়াম ই মোয়েরনার এ তিন বিজ্ঞানীকে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে। এরিক ও মোয়েরনার যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী আর স্টেফান জার্মানির।

'সুপার রিজলভড ফ্লুরেন্স মাইক্রোস্কপির জন্য তিন বিজ্ঞানীকে এ পুরস্কার দেওয়া হলো। ক্ষুদ্র আনুবিক্ষণিক যন্ত্রের সক্ষমতা বৃদ্ধিতে বিশেষ অবদানের জন্য এদের পুরস্কার দেওয়া হলো। দীর্ঘদিন ধরে অপটিক্যাল মাইক্রোস্কপির যে ক্ষমতা ছিল তাতে আলোকতরঙ্গের অর্ধেকই প্রতিভাত হতো। ফ্লুরোসেন্স মলিকিউলের সাহায্যে তিন বিজ্ঞানী এর সক্ষমতা বাড়িয়েছেন। দুই মার্কিন এবং এক রুমানীয়-জার্মান বিজ্ঞানী যৌথভাবে জিতে নিলেন ২০১৪ সালের রসায়নে নোবেল পুরস্কার। লাইট মাইক্রোস্কোপের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা তাদের অনন্য করেছে। পুরস্কার পাওয়া ব্যক্তিরা যৌথভাবে আট মিলিয়ন ক্রোনার বা সুইডিশ মুদ্রা ভাগ করে নেবেন। ১৯০১ সাল থেকে এ পর্যন্ত আরও ১০৫ জন বিজ্ঞানী সম্মানজনক এই নোবেল পুরস্কার জিতে নিয়েছেন।

বিজ্ঞানী এরিক বেতজিগ যুক্তরাষ্ট্রের অ্যাশবার্নের হাওয়ার্ড হাজেস মেডিকেল ইনস্টিটিউটের জেনেইলা ফার্ম রিসার্চ ক্যাম্পাসে কাজ করছেন। স্টেফান ডবি্লউ হেল জার্মানির গুইটিনগেনের ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর বায়োফিজিক্যাল কেমিস্ট্রি এবং হাইডেলবার্গের জার্মান ক্যানসার রিসার্চ সেন্টারে গবেষণরত। আর উইলিয়াম ই মোয়েরনার যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কর্মরত।

নোবেল কমিটির প্রধান এবং লুন্ডস বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল কেমিস্ট্রির অধ্যাপক সিফেন লিডিন বলেছেন, নোবেল বিজেতাদের এ কাজের ফলে মলিকিউলার প্রক্রিয়া কীভাবে কাজ করে তা সরাসরি দেখা যাবে।

লাইট মাইক্রোস্কোপ বা অপটিক্যাল মাইক্রোস্কোপ নিয়ে বহুদিন ধরেই এমন ধারণা ছিল যে, এতে কখনোই আলোক রশ্মির দৈর্ঘ্যের অর্ধেকের চেয়ে বেশি ভালো রেজ্যুলুশন পাওয়া যাবে না। কিন্তু এই বিজ্ঞানীরা ফ্লোরোসেন্ট মলিকিউল ব্যবহার করে এই সীমাবদ্ধতাকে অতিক্রম করেছেন। ফলে বিজ্ঞানীরা এখন আগের যেকোনো সময়ের চেয়ে বেশি স্পষ্টভাবে কোষ অভ্যন্তরের ক্রিয়া-বিক্রিয়াগুলো দেখতে পারবেন।

 

 

সর্বশেষ খবর