মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

রাজশাহীর ফুটপাথ ব্যবসায়ীদের দখলে

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহীর ফুটপাথ ব্যবসায়ীদের দখলে

রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্ট থেকে সোনাদীঘির মোড়। সকাল ৮টা থেকে রাত ১১টা পর্যন্ত ব্যস্ত একটি সড়ক। কিন্তু এই সড়কের দুই পাশের ফুটপাথ দখল হয়ে যাওয়ায় মানুষ চলাচল করে রাস্তা দিয়ে। যানবাহনগুলো চলে এলোমেলোভাবে। ফলে প্রতিদিনই সেখানে ঘটছে দুর্ঘটনা। নগরীর মালোপাড়া থেকে লোকনাথ মোড় পর্যন্ত একই অবস্থা। আবার সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে গণকপাড়া পর্যন্ত ফুটপাথ দখল করে বসেছে বাজার। দীর্ঘদিন ধরে এই ফুটপাথগুলো দখলে থাকায় ভোগান্তি পোহাচ্ছে মানুষ। অভিযোগ উঠেছে, পথচারীদের চলাচলের ফুটপাথ ব্যবসায়ীদের দখলে। মাঝে-মধ্যে উচ্ছেদ অভিযান চালিয়েও সুবিধা করতে পারছে না পুলিশ। ফুটপাথ ব্যবসায়ীদের দখলে থাকায় রাজশাহী নগরীর প্রায় ৪ লাখ মানুষকে ভোগান্তি ও ঝুঁকি নিয়ে সড়কে চলতে হয়। পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, ব্যবসায়ীদের দখল হওয়া এলাকাগুলো হচ্ছে নগরীর হুনুমানজির আখড়া থেকে সাহেববাজার জিরোপয়েন্ট হয়ে গণকপাড়ার মোড়, সাহেববাজার বড় মসজিদ থেকে সোনাদীঘির মোড়, গৌরহাঙ্গা থেকে পূর্ব দিকে ঢাকাগামী ও লোকাল বাসস্ট্যান্ড, রামেক হাসপাতালের মূল ফটক থেকে লক্ষীপুর পর্যন্ত।

 

 

বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে ফুটপাথ দখলে রাখায় ক্ষোভ জানিয়েছেন পথচারীরা। নগরীর শালবাগান এলাকার মেরাজুল আনোয়ার বলেন, ফুটপাথ দিয়ে চলাচল করলে দোকানিরা নানা মন্তব্য করে। আবার রাস্তা দিয়ে চলতে গেলে গাড়িচাপার ভয়। মানুষের এখন উপায় নেই।

ফুটপাথ দখল প্রসঙ্গে নগর পুলিশ কমিশনার মো. শামসুদ্দিন জানান, শিগগিরই ফুটপাথ উচ্ছেদে অভিযান শুরু করা হবে। এ ব্যাপারে সিটি করপোরেশনকে চিঠি দেওয়া হয়েছে। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন চৌধুরী জানান, বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। তবে গরিবরা ফুটপাথে ব্যবসা করে। ফলে তারা আবারও সেখানে ফিরে আসে।

 

সর্বশেষ খবর