রবিবার, ১৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সেরা ভালোবাসার শহর

তানভীর আহমেদ

সেরা ভালোবাসার শহর

ভালোবাসতে নির্দিষ্ট সময় ও স্থানের প্রয়োজন নেই। তবু ভালোবাসা পেতে স্বস্তিকর পরিবেশ খুঁজে ফেরে প্রেমপিয়াসী মানুষেরা। প্রাকৃতিক ও সামাজিকভাবে গোছানো এবং নিরাপদ তেমনই কয়েকটিশহরকে রোমান্টিক শহর বলেই জানে সবাই।

 

প্যারিস  [ ফ্রান্স ]

পৃথিবীর সবচেয়ে রোমান্টিক শহর কোনটি এই প্রশ্নের জবাবে সবাই একবাক্যে মেনে নিয়েছেন যে শহরটিকে তার নাম প্যারিস। ফ্রান্সের প্যারিস নগরীকে বলা হয় কৃষ্টি ও সংস্কৃতির এক অনন্য মিশেল। এই নগরীকে দেখে প্রেমে পড়েননি এমন মানুষ নেই। যারা একবার ফ্রান্সে বেড়াতে গিয়েছেন আর পা পড়েনি প্যারিসে, তা যেন হওয়ার নয়। পৃথিবীর সবচেয়ে রোমান্টিক শহরটির নাম তাই প্যারিস। প্যারিসের মতো গোছানো শহর খুব কমই রয়েছে। পর্যটকদের প্রিয় এই শহরটি নতুন প্রেমিক-প্রেমিকা ও নবদম্পতিদের সময় কাটানোর জন্য বিখ্যাত। পরিচ্ছন্ন ও স্বচ্ছ বাতাসে ঘুরে বেড়ানো মানুষের মনে মুহূর্তেই আনন্দের জোয়ার ওঠে এই শহরে এসে।

 

লিসবন  [ পর্তুগাল ]

পর্তুগালের লিসবন শহর। লিসবন শহরকে বলা হয় শিল্পী আর লেখকদের তীর্থভূমি। এ শহরে জমায়েত হয় পৃথিবীর বিখ্যাত সব লেখক ও অভিনয়শিল্পী। প্রাকৃতিকভাবে সৌন্দর্যমণ্ডিত এই শহর চোখ জুড়িয়ে দেয় পর্যটকদের। এই শহরের চারপাশ দেখলে অনেকেই ভাববেন এ যেন কোনো চিত্রশিল্পীর মনের মাধুরী মিশিয়ে আঁকা কোনো নগরী। এত সুন্দর শহর পৃথিবীতে খুব কমই আছে। পরিষ্কার বাতাস, নাতিশীতোষ্ণ আবহাওয়া আর নিরাপদ শহর এটি। এখানকার রাস্তাগুলোতে হেঁটে ফিরলে নজর কাড়ে রাস্তার দুধারে সীমান্ত বিস্তৃত প্রাকৃতিক রূপ লাবণ্য। এই শহরের লাবণ্য ও প্রাকৃতিক সৌন্দর্য দেখে অনেকেই বলে থাকেন লিসবন গুপ্তরহস্যের শহর।

 

ভেনিস  [ ইতালি ]

পৃথিবীর ভাসমান শহরের তালিকায় শীর্ষে যে নাম উঠে আসে সেটি হলো ভেনিস। ইতালির এই শহরটির মতো নান্দনিক শহর পৃথিবীতে খুব কমই আছে। পুরো শহরটির বুক চিরে বয়ে গেছে স্বচ্ছ জলের প্রবাহ। পরিষ্কার জলের এই লেকগুলো এতটাই স্বচ্ছ যেন গা-ঘেঁষে মাথা উঁচু করে থাকা দালানগুলোর প্রতিবিম্ভ আর আকাশে ছুটে চলা মেঘ যেন নেমে এসেছে পানিতে। এই শহরে ঘুরে বেড়ানোর জন্য রয়েছে বিশেষ ধরনের নৌকা। এসব নৌকায় করে আপনি দালানের ভিড়ে চলতে পারবেন এক স্থান থেকে অন্য স্থানে। এই শহরে নেই কোলাহল, নেই যান্ত্রিক ব্যস্ততা। শুধু প্রশান্তি যেন বিছিয়ে আছে পুরো শহরটিতে। 

পর্যটকদের দারুণ পছন্দের এই শহরটি পদচারণায় মুখর থাকে বছরের বেশির ভাগ সময়। ক্যানেলগুলোর পাশে দাঁড়িয়ে থাকা দালানগুলোর নান্দনিক কারুকার্জ এই শহরটিকে করেছে আরও মনোমুগ্ধকর। এই শহরের সৌন্দর্যের রহস্য ভেদ করতে বেড়িয়ে দেখতে হবে নিজেকেই! প্রেমময় এমন শহর যেন দ্বিতীয়টি আর নেই।

 

লন্ডন  [ ইংল্যান্ড ]

ইংল্যান্ডের মুকুট বলা হয় লন্ডন শহরটিকে। এই শহরটিও বেশ গোছানো ও পরিকল্পনামাফিক গড়ে ওঠার কারণে এই শহরের পরিবেশ পৃথিবীর রোমান্টিক সিটি হিসেবে গণ্য করেছে। পৃথিবীর বসবাসযোগ্য, সুস্থ নগরী হিসেবে লন্ডনের তুলনা লন্ডনই হতে পারে। সুপ্রশস্ত রাস্তা, সুন্দর বসবাসের বাড়ি, আইনশৃঙ্খলার নির্ভরযোগ্য পরিবেশ- সবমিলিয়ে  লন্ডন হয়ে উঠেছে বিশ্বের সবচেয়ে সুন্দর মেট্রোপলিটন সিটি। নাগরিক কোলাহল থাকলেও এ শহরকে নিরাপদ ও স্বস্তিদায়ক মনে করেন প্রেমপিয়াসীরা। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ এই শহরে এসে ভিড় করেন সুস্থ ও স্বাচ্ছন্দ্যে সময় কাটানোর জন্য। সবুজে ঢাকা নগরী লন্ডনে রয়েছে আধুনিকতার সর্বোচ্চ ছোঁয়া। এখানকার নাইটক্লাবগুলো জমে ওঠে রাতের বেলা। রেস্টুরেন্টগুলোতে পাওয়া যায় বিভিন্ন সংস্কৃতির সুস্বাদু ও বিখ্যাত খাবার। রাতের বেলা ঘুমানোর জন্য রয়েছে আরামদায়ক আবাসন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর