বুধবার, ২৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

জমজমাট পৌর নির্বাচন

ভোটের মাঠে কেন্দ্রীয় নেতারা

জমজমাট পৌর নির্বাচন

পৌর নির্বাচনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল্লাহ আল নোমান ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিনের নেতৃত্বে কেন্দ্রীয় নেতাদের প্রচারণা

আগে সালাম দিলে ‘ওয়ালাইকুম আস্সালাম’ বলতেন না। কখনো যদি বা বলতেন, যিনি সালাম দিলেন তার দিকে  না তাকিয়ে আকাশপানে দৃষ্টি রেখে জবাব দিতেন সালামের। এই শ্রেণির ‘গণ্যমান্য’রা আজকাল হয়ে গেছেন গণমুখী। সালাম নেবেন কী! আগ বাড়িয়ে নিজেই সালাম দিচ্ছেন। করছেন কোলাকুলি আর কুশলবিনিময়। সব নির্বাচনের প্রাক্কালে এমনই হয়।  পৌর নির্বাচন আসন্ন, কাজেই দৃশ্যমান হচ্ছে গণমুখী হওয়ার প্রবণতা ও প্রতিযোগিতা। মারমুখীও হচ্ছেন কেউ কেউ। নিজে প্রার্থী, তাই তার অনুরাগীরা তার হয়ে ‘দায়িত্ব’ পালন করছেন।  নির্বাচনে সহিংসতা অবাঞ্ছিত হলেও দেশজ ভোট সংস্কৃতিতে ব্যাপারটি অস্বাভাবিক নয় বলছেন বিশ্লেষকরা। উত্তেজনা, প্রচারণা, সহিংসতা, উদ্বেগ, উত্কণ্ঠা, আশা-উচ্চাশা মিলিয়ে জমজমাট হয়ে উঠেছে ২৩২ পৌর নির্বাচনী হাওয়া। প্রতিবেদন তৈরি করেছেন— জুলকার নাইন, মাহমুদ আজহার, গোলাম রাব্বানী, জিন্নাতুন নূর ও রফিকুল ইসলাম রনি

 

ভোটের মাঠে কেন্দ্রীয় নেতারা

ভোটের বাকি সাত দিন। দিন যতই ঘনিয়ে আসছে শীতের মধ্যেও সারা দেশে ভোটের উত্তাপ বাড়ছে। রাজনীতি এখন তৃণমূলে। আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতাদের বড় অংশই মাঠে। নিজ নিজ প্রার্থীর পক্ষে দিন-রাত প্রচারণায় ঘাম জড়াচ্ছেন। নানা প্রতিশ্রুতি দিয়ে মেয়র ও কাউন্সিলর প্রার্থীর পক্ষে ভোট চাইছেন। চায়ের কাপেও উঠছে ঝড়। লিফলেট বিতরণ, মাইকিং আর পোস্টারে ছেয়ে গেছে পৌর এলাকাগুলো।

 

আওয়ামী লীগ : দলীয় মেয়র প্রার্থীর বিজয় এবং বিদ্রোহী প্রার্থী দমনে মাঠে নেমেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। দুই দিন ধরে তারা বিভিন্ন পৌরসভায় টিমগতভাবে স্থানীয় নেতা-কর্মী ও সুধীজনদের নিয়ে প্রচার-প্রচারণা চালিয়েছেন। করেছেন স্থানীয় পর্যায়ে কর্মিসভাও। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ছাড়াও আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতারা চষে বেড়াচ্ছেন নির্বাচনী মাঠ। প্রচারণায় অংশ নিয়ে স্থানীয় সমস্যা সমাধানের প্রতিশ্রুতির পাশাপাশি গত সাত বছরের সরকারের ব্যাপক উন্নয়ন-সাফল্যে এবং এ সময়ে বিএনপি-জামায়াত জোটের নারকীয় সন্ত্রাস, পুড়িয়ে মানুষ হত্যা আর নাশকতার চিত্র তুলে ধরা হয়েছে ভোটারদের কাছে।

গতকাল নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভায় আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী অ্যাডভোকেট আবু তাহের ফজলুল রাব্বীর পক্ষে পৌরসভার বিভিন্ন এলাকায় ব্যাপক গণসংযোগ ও কর্মিসভা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নূহ-উল-আলম লেনিন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, স্বাস্থ্য সম্পাদক ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলু ও উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল। চট্টগ্রামের সাতকানিয়ায় দলীয় প্রার্থীকে সঙ্গে নিয়ে ১৪ ডিসেম্বর থেকে মাঠে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম আমিন। রাউজানে দলীয় মেয়র প্রার্থী দেবাশিষ পালিতকে সঙ্গে নিয়ে গতকাল দিনভর পৌরসভার মুন্সিরঘাটা, আদালত ভবন, চেরাংবাড়ী ও বৈরাগী মন্দির এলাকায় ভোট প্রার্থনা করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এ কে এম এনামুল হক শামীম ও কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলীর নেতৃত্বে গতকাল একটি টিম লক্ষ্মীপুর ও কুমিল্লার কয়েকটি পৌরসভায় দলীয় প্রার্থীর পক্ষে ব্যাপক প্রচার-প্রচারণা চালায়। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এস এম কামাল হোসেন খুলনা বিভাগের বিভিন্ন এলাকা চষে বেড়াচ্ছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি দলের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা পিছিয়ে নেই। যুবলীগের ৩১টি টিম গতকাল দেশের বিভিন্ন পৌরসভায় দলীয় প্রার্থীর পক্ষে স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রচার-প্রচারণা চালিয়েছেন। যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল ও অভিনেত্রী শমী কায়সারের নেতৃত্বে যুব মহিলা লীগের একটি টিম গতকাল পঞ্চগড়, নীলফামারী, ঠাকুরগাঁওয়ের বিভিন্ন এলাকায় দলীয় প্রার্থীর পক্ষে ভোট চেয়েছে। যুব মহিলা লীগের যুগ্ম সম্পাদক কুলেহী কুদ্দুস মুক্তি নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রাম পৌরসভার দলীয় প্রার্থীর পক্ষে গণসংযোগ-প্রচারণা অব্যাহত রেখেছেন।

 

বিএনপি : দলীয় মেয়র প্রার্থীর পক্ষে সারা দেশে প্রচারণায় নেমেছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। কেন্দ্র গঠিত বিভাগীয় পর্যবেক্ষণ সেলের দায়িত্বপ্রাপ্ত নেতারা নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। কেন্দ্রীয় মনিটর সেলের আহ্বায়ক মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সদস্য সচিব সারা দেশের প্রচারণার সামগ্রিক দিক মনিটর করছেন। পঞ্চগড় থেকে রংপুর পর্যন্ত বিভাগের বিভিন্ন পৌরসভায় ভোটের প্রচারণায় মাঠে রয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুসহ স্থানীয় নেতারা। বরিশাল অঞ্চলে চষে বেড়াচ্ছেন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান ও সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান সরোয়ার। খুলনা বিভাগের দায়িত্বে থাকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম অসুস্থ থাকলেও তার নির্দেশনায় সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, নজরুল ইসলাম মঞ্জুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা এখন ভোটের মাঠে। সিলেট বিভাগের দায়িত্বে রয়েছেন চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী ও সহ-সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবনসহ মহানগর ও জেলার নেতারা।

ঢাকা বিভাগের নরসিংদী, টাঙ্গাইল, কিশোরগঞ্জ ও নায়ায়ণগঞ্জে ধানের শীষ প্রতীকে ভোট প্রার্থনা করছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনসহ কেন্দ্রীয় নেতারা। বৃহত্তর ফরিদপুর ও গাজীপুরে ভোটারের বাড়ি বাড়ি ঘুরে বেড়াচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে ঘাম ঝরাচ্ছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুকসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

বৃহত্তর নোয়াখালীতে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক, বরকতউল্লা বুলুর সহধর্মিণী শামীমা বরকত লাকী, সাবেক ছাত্রনেতা মঞ্জুরুল হাসান সুমনসহ স্থানীয় নেতারা। গতকাল কেন্দ্রীয় দায়িত্বপ্রাপ্ত নেতা মো. শাহজাহান নোয়াখালীর বশুরহাট, দাগনভূঞা ও লাকসামের প্রচারণায় অংশ নেন। কয়েকটি স্থানে তার সঙ্গে যোগ দেন শামীমা বরকত লাকী।

বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িতে রয়েছেন বিএনপি চেয়ারপারসের আরেক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী। তার সঙ্গে রয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান শামীম, ম্যা ম্যা চিংসহ অন্যরা।

বগুড়া, পাবনা ও সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে প্রচারণা চালাচ্ছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকুসহ কেন্দ্রীয় নেতারা। রাজশাহীর বিভিন্ন অঞ্চলে প্রচারণায় রয়েছেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক ও যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশীদসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।  চট্টগ্রামের বিভিন্ন পৌরসভায় ঘুরে ঘুরে ধানের শীষ প্রতীকে ভোট চাইছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকারসহ মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর